ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সংলাপের মাধ্যমে সব সমস্যা সমাধান করা উচিত: আরেফিন সিদ্দিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
সংলাপের মাধ্যমে সব সমস্যা সমাধান করা উচিত: আরেফিন সিদ্দিক

ঢাকা: সমালোচনা ও সংলাপের মাধ্যমে বিদ্যমান সব সমস্যার সমাধান করা উচিত বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

 আলোচনা ও সংলাপের মাধ্যমে সবকিছুই সুন্দরভাবে বাস্তবায়ন করা সম্ভব উল্লেখ করে তিনি বলেন, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক যে কোনো বিষয় গঠনমূলক আলোচনা, সমালোচনা ও সংলাপের মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।

তরুণদের মনুষত্যের নীতিমালা নিজের মধ্যে বজায় রাখতে হবে।

বুধবার (২৩ নভেম্বর) ঢাকা রিপোটার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে ‘নিরাপদ ও পুষ্টিকর খাদ্য ব্যবস্থাপনায় টেকসই রূপান্তরে ১০টি অঙ্গীকার চাই’ শীর্ষক প্রস্তাব (সাধারণ) বিধি- ১৪৭ অনুযায়ী বাংলাদেশ যুব ছায়া সংসদের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. আরেফিন সিদ্দিক বলেন, নিরাপদ খাদ্য জন্য খাদ্য ব্যবস্থাপনার রূপান্তর দরকার।   যেকোন রূপান্তর চাইলেই হয় না। রূপান্তরের প্রকৃয়া লাগে। এই ১০ টি অঙ্গীকার হয়তো এই রূপান্তর প্রকৃয়াকে সামনে এগিয়ে নিবে। তরুণরা কি চিন্তা করছে এটাও জানতে হবে।

লোভের দ্বারা তাড়িত হয়ে লাভ করার কারণে খাদ্য নিরাপত্তা পাচ্ছি না উল্লেখ করে বিশেষ অতিথির বক্তব্যে কৃষি বিজ্ঞানী ড. মোহাম্মদ জয়নুল আবেদীন বলেন, খাদ্য যে অনিরাপদ, অখাদ্য, অপুষ্টিকর হচ্ছে, তার কারণ আমরা লোভের দারা তাড়িত হয়ে লাভ করতে চাই। উৎপাদক, বিক্রেতা সবাই যখন এই লোভে পড়েন তখনই সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের। আমরা নিজেদের দায়িত্ব ও কর্তব্য ভুলে যাই। আমাদের সবারই মনের, নৈতিকতার পরিবর্তন হওয়া দরকার। উৎপাদন থেকে শুরু করে বাজারজাত করা এমনকি বাড়িতে সেই খাবারটা কীভাবে সংরক্ষণ করা হবে সেটা নিয়েও আলোচনা করতে হবে।

খাদ্যের মাণ নিশ্চিত করতে নজরদারি বাড়ানো প্রয়োজন উল্লেখ করে বিশেষ অতিথির বক্তব্যে সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক বলেন, সরকারের কাজগুলো যেন বাস্তব সম্মত হয়, সেদিকে নজর দিতে হবে। উৎপাদন, পরিবহন, বাজারজাত করণে মান নিশ্চিত করার ক্ষেত্রে আরও নজরদারি প্রয়োজন।

আর রাষ্ট্রদূত ময়ূদ মান্নান বলেন, এ সব বিষয়ে আরও তথ্যবহুল আলোচনা হতে হবে। জেলায় জেলায় যুব ছায়া সংসদ গড় তুলতে হবে। সেই সঙ্গে খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে আরও সচেতনতা বাড়ানো দরকার।

আলোচনা সভায় নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের জন্য ১০টি অঙ্গীকার পূরণের দাবি জানানো হয়।

অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ইউনাটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ডিএমডি এটিএম তাহমিদুজ্জামান, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের ফিন্যান্স ডিরেক্টর সৈয়দা ইয়াসমিন পান্না প্রমুখ।

ইয়ুথ অ্যাগেইনস্ট হাঙ্গার, বিকশিত বাংলাদেশ ফাউন্ডেশন, গ্লোবাল এলায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন), বাস্তব, বিশেষ ফাউন্ডেশন, গ্রীণ ভয়েস, ফুড সেফটি মুভমেন্ট, সময়ের দাবি ও বাফনা যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা., নভেম্বর ২৩, ২০২২
ইএসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।