ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রম মন্ত্রণালয় ঘেরাও ঘোষণা শ্রমিক ফেডারেশনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২২
শ্রম মন্ত্রণালয় ঘেরাও ঘোষণা শ্রমিক ফেডারেশনের

ঢাকা: তৈরি পোশাক কারখানার শ্রমিকদের মজুরি বোর্ড গঠনের দাবিতে আগামী ৩০ নভেম্বর শ্রম মন্ত্রণালয় ঘেরাওয়ের ঘোষণা দিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

শুক্রবার (২৫ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন সংগঠনের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, পোশাক শ্রমিকদের সর্বশেষ মজুরি ঘোষণা করা হয়েছিল ২০১৮ সালের ডিসেম্বরে। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও মূল্যস্ফীতির বাজারে বাড়ি ভাড়াসহ গ্যাস-বিদ্যুৎ-পানির মূল্যবৃদ্ধি ঘটেছে।  যাতায়াত ও চিকিৎসা খরচ বৃদ্ধি হয়েছে। কিন্তু দেশের ৪০ লাখ পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধি হয়নি। তাই শ্রমিকদের যৌক্তিক মজুরি নির্ধারণ এখন জরুরি হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি করা হয়েছে এবং নতুন করে বেতন বৃদ্ধির আলোচনা চলছে। অন্যান্য শিল্প সেক্টরের শ্রমিকদেরও মজুরি বৃদ্ধি করা হয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক কথা হলো দেশের ৮৭ শতাংশ বৈদেশিক মুদ্রা অর্জনকারী পোশাক শ্রমিকদের মজুরি আজও বৃদ্ধি করা হয়নি।

শ্রমিক ফেডারেশনের সভাপতি বলেন, পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধি এবং মজুরি বোর্ড গঠনের জন্য ইতোমধ্যে শ্রম প্রতিমন্ত্রী, শ্রম সচিব ও অন্যান্য সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হয়েছে। কিন্তু কোনো উদ্যোগ আজ পর্যন্ত নেওয়া হয়নি। তাই বাধ্য হয়ে আগামী ৩০ নভেম্বর শ্রম মন্ত্রণালয় ঘেরাও ও স্মারকলিপি দেয়ার কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম, সহ-সভাপতি ফারুক খাঁন, সাফিয়া পারভীন, কোষাধ্যক্ষ নাসিমা আক্তার, আইন বিষয়ক সম্পাদক রবিউল চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, ২৫ নভেম্বর, ২০২২
এসসি/এসএএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।