ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

তত্ত্বাবধায়ক সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, ইইউকে ফখরুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
তত্ত্বাবধায়ক সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, ইইউকে ফখরুল

ঢাকা: আগামী নির্বাচন ব্যবস্থা কেমন হবে সে বিষয়ে খোঁজ খবর নিতে আগামী সপ্তাহে বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের একটি বিশেষজ্ঞ দল আসবে। তারা বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন সুষ্ঠু হওয়ার বিষয়ে আলাপ-আলোচনা করবে।

 

সেই আলোচনার অংশ হিসেবে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধিদলের সঙ্গে জাতীয় পার্টিসহ বিএনপির নেতাদের বৈঠক হয়েছে।

ইইউর প্রতিনিধিদলের সঙ্গে বিএনপির বৈঠকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কখনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

যেহেতু সংবিধানের বাইরে বাংলাদেশে কোনো নির্বাচন হবে না, যা ২০১৪ ও ২০১৮ সালেও হয়েছে, সেই পরিপ্রেক্ষিতে তত্বাবধায়ক সরকারের বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন কী বলেছে, জানতে চাইলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ইউরোপীয় ইউনিয়ন সবসময় বলেছে, বাংলাদেশে তারা একটা সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায়। সে বিষয়টা আরও ভালোভাবে পর্যবেক্ষণ করার জন্য বাংলাদেশে তাদের একটি টিম (দল) এসেছে।  

তিনি বলেন, তারা এইটা দেখতে এসেছে যে, বাংলাদেশের সুষ্ঠু ও অবাধ নির্বাচনের পরিবেশ আছে কি না। তবে আমরা পরিষ্কারভাবে বলে দিয়েছি যে, বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কখনোই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

মির্জা ফখরুল বলেন, আমি পরিষ্কার করে বলতে চাই, প্রেসক্রিপশনের বিষয়ে এখানে কোনো প্রশ্নই উঠতে পারে না। নির্বাচনে প্রেসক্রিপশন আবার কীসের। আমরা সবসময় বলছি, নিরপেক্ষ সরকার ছাড়া এখানকার নির্বাচন সম্ভব নয়। গত দুই নির্বাচনে প্রমাণ হয়ে গেছে, বাংলাদেশ নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন কোনভাবেই সম্ভব নয়।

ইইউ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের বিষয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে আগামী সপ্তাহে একটি বিশেষজ্ঞ দল আসবে। ওই দলের সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের আলাপ-আলোচনা হবে। সেই দলের সঙ্গে আগাম আলোচনার পরিপ্রেক্ষিতে আজকের আলোচনা হয়েছে। মূলত আগামী নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি বর্তমান দেশের পরিস্থিতি এবং আগামী নির্বাচনে আমাদের কী ভাবনা, তা নিয়ে এতক্ষণ আলাপ হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ডিসিএম স্প্যানিয়ার বার্ন্ড ও রাজনৈতিক কর্মকর্তা সেবাস্টিয়ান। আর বিএনপির পক্ষ থেকে বৈঠকে অংশ নেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, জুলাই৪, ২০২৩
ইএসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।