ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

রাজনীতি

গায়েবানা জানাজা পড়বেন বিএনপি ও যুগপৎ আন্দোলনের নেতারা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
গায়েবানা জানাজা পড়বেন বিএনপি ও যুগপৎ আন্দোলনের নেতারা

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনে নিহত শিক্ষার্থীদের জন্য আগামী বুধবার (১৬ জুলাই) গায়েবানা জানাজা পড়বেন বিএনপিসহ যুগপৎ আন্দোলনের দলগুলোর নেতারা।

মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে লিয়াঁজো কমিটির বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি জানান, কোটা সংস্কার আন্দোলনে নিহত শিক্ষার্থীদের জন্য আগামী বুধবার (১৭ জুলাই) বায়তুল মোকাররমের উত্তর গেটে দুপুর ১টা ৩০ মিনিটে এই জানাজা অনুষ্ঠিত হবে। এবং সারা দেশে একই কর্মসূচি পালিত হবে।

যুগপৎ আন্দোলনে থাকা রাজনৈতিক দলগুলোর যৌথ বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, ছাত্রদের কোটা সংস্কার আন্দোলনের ন্যায্য ও যৌক্তিক দাবি পূরণে কার্যকরী ও বিশ্বাসযোগ্য উদ্যোগ নেওয়ার পরিবর্তে ছাত্র তরুণদের এই আন্দোলনে সোমবার (১৫ জুলাই) থেকে আজ পর্যন্ত যেভাবে ঠান্ডায় মাথায় পরিকল্পিতভাবে বলপ্রয়োগ করা হয়েছে এবং সরকারি দলের ছাত্র সংগঠন ছাত্রলীগসহ তাদের বিভিন্ন সংগঠন ও আইন-শৃংঙ্খলা বাহিনীর হাতে আজ যেভাবে প্রায় সারা দেশে হামলা, আক্রমণ ও গুলিবর্ষণ করা হয়েছে, গণমাধ্যমের সংবাদ অনুযায়ী এখন পর্যন্ত সাতজনকে হত্যা হয়েছে এ ঘটনায় আমরা ক্ষোভ, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

তিনি বলেন, গত ৪৮ ঘণ্টায় দেশব্যাপী সহস্রাধিক ছাত্র-ছাত্রীদের আহত হয়েছে, অনেকে গুরুতর আহতাবস্থায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন। আমরা মনে করি, এই সমুদয় ঘটনার পুরো দায়-দায়িত্ব সরকার ও সরকারি দলের। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে যেভাবে উস্কানি সৃষ্টি করা হয়েছে এবং ছাত্রলীগকে সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ যৌক্তিক আন্দোলন মোকাবিলা করার নির্দেশনা নামে দেওয়া হয়েছে তা গত দুইদিনের সমগ্র ঘটনার ক্ষেত্র তৈরি করেছে। আমরা এর তীব্র প্রতিবাদ করে বলতে চাই যে, দমন-নিপীড়ন ও সহিংসতা চালিয়ে সরকার আজ এই পরিস্থিতি তৈরি করেছে। আমরা আগামী ২৪ ঘণ্টার মধ্যে হামলাকারীদের গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। যারা প্রাণ হারিয়েছেন তাদের জন্য আমরা গভীর শোক প্রকাশ করছি। আমরা হতাহতদের পরিবারের প্রতি আমাদের সমবেদনাও জ্ঞাপন করছি। সংবাদ সংগ্রহ করতে গিয়ে অনেক সাংবাদিক আহত ও নির্যাতিত হয়েছেন তাদের প্রতি সমবেদনা।  

বিএনপি মহাসচিব বলেন, অনতিবিলম্বে কোটা ব্যবস্থার ন্যায্য ও যৌক্তিক সংস্কারের দাবি অনতিবিলম্বে মেনে নেওয়ার জন্য সরকার ও সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাচ্ছি। আমরা সরকারকে হুঁশিয়ার করে বলতে চাই যে হত্যা, দমন-নিপীড়ন করে অতিতের কোনো স্বৈরাশাসক যেমন শেষ রক্ষা করতে পারেনি, বর্তমান ফ্যাসিবাদী সরকারও দমন-নিপীড়নের এই পথে শেষ রক্ষা করতে পারবে না। আমরা দেশবাসীকে ছাত্র সমাজের এই ন্যায্য ও গণতান্ত্রিক দাবির পক্ষে সোচ্চার হতেও উদ্দাত্ত আহ্বান জানাই।

লিয়াঁজো কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপি স্থায়ী কমিটি সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপি ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। গণতন্ত্র মঞ্চ নেতাদের মধ্যে নাগরিক ঐক্যর সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম ও ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব ড. আবু ইউসুফ সেলিম।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
টিএ/এমজেএফ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।