ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

রাজনীতি

মুক্তিযুদ্ধ-সংবিধানের নির্দেশনার আলোকেই কোটা সংস্কারের সমাধান যুক্তিযুক্ত: মেনন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
মুক্তিযুদ্ধ-সংবিধানের নির্দেশনার আলোকেই কোটা সংস্কারের সমাধান যুক্তিযুক্ত: মেনন

ঢাকা: কোটা সংস্কারের বিষয়ে মুক্তিযুদ্ধ ও সংবিধানের নির্দেশনার আলোকেই একটি সমাধানে পৌঁছানো যুক্তিযুক্ত পথ বলে উল্লেখ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির  সভাপতি কমরেড রাশেদ খান মেনন।

মঙ্গলবার (১৭ জুলাই) বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সম্পাদকমণ্ডলীর সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

রাশেদ খান মেনন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা, সহিংসতা ও কয়েকজনের প্রাণহানিতে গভীর উদ্বেগ প্রকাশ ও নিন্দা জানান। একই সঙ্গে কোটা আন্দোলনকারী নিজেদের রাজাকার আখ্যায়িত করে যে স্লোগান দিয়েছে তাকে দুঃখজনক ও দুর্ভাগ্যজনক বলেন।

তিনি আরও বলেন, এ স্লোগানই প্রমাণ করেছে যে, কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলনকে মুক্তিযুদ্ধের বিরোধিতায় দাঁড় করিয়ে দেওয়ার জন্য একটি মহল কেবল তৎপরই নয় তারা এরই মধ্যে আন্দোলনের নেতৃত্ব নিজেদের কব্জায় নিতে এসব হঠকারী স্লোগান তুলছে। এটা কোটা সংস্কার আন্দোলনের জন্য বিপদজনকই নয়, দেশের স্বাধীনতা মুক্তিযুদ্ধের চেতনা ও ঐতিহ্যের জন্য বিপজ্জনক।

তিনি বলেন, কোটা সংস্কারের আন্দোলনের নেতৃত্ব এখন বিএনপি—জামায়াত—ছাত্রদল—ছাত্রশিবিরিরে হাতে চলে গেছে। তারা এ আন্দোলকে এখন সরকার পরিবর্তনের রূপ দিতে চায়। যা ঘোলা পানিতে মাছ শিকারের মতো।

পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা সভাপতির বক্তৃতায় বলেন, সম্পাদকমণ্ডলীর নেতাদের পার্টিকে গড়ে তুলতে দায়িত্বশীল হতে হবে।

আগামী ৫ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিতব্য সমাবেশকে সফল করার জন্য সম্পাদকমণ্ডলীর নেতাদের পলিটব্যুরো,  জেলার ইনচার্জদের সঙ্গে সমন্বয় করে সংগঠনকে গতিশীল করে মুক্তিযুদ্ধের চেতনায় সাম্য, সমতা ও ন্যায্যতার ভিত্তিতে আগামীর বাংলাদেশ গড়ে তুলতে ভূমিকা রাখতে হবে।

চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে তিনি বলেন, আদালতের ওপর দায় না রেখে সরকারকেই এখনই এ ব্যাপারে একটি সমাধানে পৌঁছাতে হবে।

সভায় উপস্থিত ছিলেন সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড তপন কুমার দত্ত চৌধুরী, শরীফ শমসির, দীপঙ্কর সাহা দিপু, এড. জোবায়দা পারভীন, মোস্তফা আলমগীর রতন, সাব্বাহ আলী খান কলিন্স, কিশোর রায়, শাহানা ফেরদৌসী লাকী, মুর্শিদা আখতার নাহার, মোতাসিম বিল্লাহ সানী ও কাজী মাহমুদুল হক সেনা।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।