ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

‘শেখ হাসিনাকে হত্যা করতে হামলা করা হয়েছিল’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬
 ‘শেখ হাসিনাকে হত্যা করতে হামলা করা হয়েছিল’ ছবি: শোয়েব মিথুন, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করতেই গ্রেনেড হামলা করা হয়েছিলো বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

 

শনিবার (২০ আগস্ট) সকালে জাতীয় শিল্পকলা একাডেমিতে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে সংবাদচিত্র প্রদর্শনী ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

 

আলোচনা সভাটির আয়োজন করে বাংলাদেশ আওয়ামী যুবলীগ।  

শিল্পমন্ত্রী বলেন, ‘স্বাধীনতাবিরোধীরা শুধু বঙ্গবন্ধুকে হত্যা করেই ক্ষান্ত হয়নি। তারা ২০০৪ সালে গ্রেনেড হামলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করে কলঙ্কের ইতিহাস রচনা করতে চেয়েছিলো। কিন্তু তারা পারেনি। তাদের সে ষড়যন্ত্র ধূলিস্যাৎ হয়ে গেছে। তবে এখনও স্বাধীনতাবিরোধী শক্তি বিভিন্নভাবে ষড়যন্ত্র করছে’।
আমু বলেন, ‘যে গ্রেনেড হামলা করে তৎকালীন ব্রিটিশ হাই-কমিশনারকে হত্যা করা হয়, সিলেটের মেয়রকে হত্যা করা হয়, আহসানউল্লাহ মাস্টারকে হত্যা করা হয়, সেই একই গ্রেনেড সেদিন বিস্ফোরিত হয়। এ ঘটনা থেকে স্পষ্ট বোঝা যায়, কারা সেদিন এই হামলা করেছিল। সেদিন হাওয়া ভবন থেকে তারেক জিয়া গ্রেনেড হামলা পরিচালনা করেন’।

শোকাহত কন্ঠে তিনি বলেন, ‘২১ আগস্ট দুপুরে মিটিং শুরু হলো। মোহাম্মদ হানিফ বক্তব্য দেওয়া শুরু করলেন এবং বক্তব্য শেষ করে তিনি মঞ্চ থেকে নামলেন। আর তখনই গ্রেনেড বিস্ফোরিত হলো। ওই একই গ্রেনেড পাওয়া গিয়েছিল ঢাকা কেন্দ্রীয় কারাগারের দেয়ালের পাশে। অর্থাৎ অত্যন্ত সুপরিকল্পিতভাবে গ্রেনেড হামলার পরিকল্পনা করা হয়েছিলো’।

‘তারা চেয়েছিলো, যেকোনোভাবে রাজনীতি থেকে শেখ হাসিনাকে নিশ্চিহ্ন করতে। এই হত্যাকাণ্ড কোনো ব্যক্তি বা পরিবারের ওপর নয়, দেশের স্বাধীনতার বিরুদ্ধে’।

জিয়াউর রহমান কোনো মুক্তিযোদ্ধা নয় মন্তব্য করে আমু বলেন, ‘তিনি যদি প্রকৃত মুক্তিযোদ্ধা হতেন তাহলে কেন সেদিন মুক্তিযুদ্ধের বিরোধীদের পুনবার্সন করলেন? আর কেনই বা তাদের বিদেশ থেকে ফিরিয়ে এনে দেশের বড় বড় পদে আসনের ব্যবস্থা করলেন। এতে কি স্পষ্ট নয় যে, তিনি স্বাধীনতার বিরোধীদের দলে?’

তিনি আরো বলেন, ‘বাংলাদেশ আজ উন্নয়নের রোলমডেল। দেশের অর্থনীতি চাঙ্গা হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু আগে যারা বিভিন্নভাবে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে, আজও তারাই ষড়যন্ত্র করে যাচ্ছে। তাই সবাইকে সজাগ থাকতে হবে। যাতে করে কেউ যেন আবার মাথাচাড়া দিয়ে না উঠতে পারে’।

সভায় সভাপতিত্ব করেন যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬ আপডেট: ১৪২৭ ঘণ্টা
এসজে/এএটি/এএসআর

**‘সন্ত্রাসীদের মাস্টার মাইন্ড জিয়া’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।