ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

‘প্রধানমন্ত্রীর সহযোগিতায় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬
‘প্রধানমন্ত্রীর সহযোগিতায় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রীর নিরঙ্কুশ সহযোগিতা ও দিকনির্দেশনায় আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি।  

শনিবার (২০ আগস্ট) দুপুরে খামারবাড়ি আ কা ম গিয়াস উদ্দিন মিলকী অডিটোরিয়ামে বাংলাদেশ কৃষকলীগের (ঢাকা মহানগর উত্তর) আয়োজনে জাতীয় শোক দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের কারণে এদেশের সব মানুষ পেট ভরে ভাত খাবে, না খেতে পেরে কেউ কষ্ট পাবেনা।

মতিয়া বলেন, দিনকে দিন মানুষ বাড়ছে-জমি কমছে, তবুও আমরা কৃষিক্ষেত্রে ব্যাপক উন্নতি করেছি এবং এ স্বয়ংসম্পূর্ণতা পেয়েছি। ৭৫ টাকার এমওপি এখন ১৫ টাকা, ৮৫ টাকার বিড়াতি ২৫ টাকা। আর কৃষি যন্ত্রপাতি যেমন হারভেস্টার, ডিপার, উইনারসহ বেশকিছুতে ৩০% ভর্তুকি তো রয়েছেই।  

আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি সরকারের সিদ্ধান্তের ফলে- এমন মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন, আমি একটা কথা প্রায়ই বলি ড্রাইভার (সরকার) যদি আনাড়ি হয় মার্সিডিজবেঞ্চও যেখানে-সেখানে এক্সিডেন্ট করবে। আর ড্রাইভার (সরকার) যদি ভালো হয় অনেক লক্কড়-ঝক্কড় গাড়িও ঝাঁকি ছাড়া চলবে। এ সবই হয়েছে সরকার ভালো, গণমানুষের সরকার, মানুষের উপর সরকারের দরদ আছে এ কারণেই।

ঢাকা মহানগর কৃষকলীগ (উত্তর) সভাপতি মাকসুদুল ইসলামের সভাপতিত্বে শোক সভা ও দোয়া মাহফিলে আরও বক্তব্য রাখেন, আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক, কৃষকলীগের কেন্দ্রীয় সভাপতি মোতাহার হোসেন মোল্লা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোন্দকার শামসুল হক রেজা, প্রধানমন্ত্রীর একান্ত সহকারী সাইফুজ্জামান শেখর প্রমুখ।

আলোচনা সভায় আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিক্ষেত্র যে কতদূর এগিয়ে গেছে তা আর বলার অপেক্ষা রাখেনা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা কৃষিতে অনেকদূর এগিয়ে গেছি। সার্কভূক্ত দেশ নেপালকে ভূমিকম্প পরবর্তী সময়ে আমরা ২০,০০০ হাজার টন চাল সহযোগিতা দিয়েছি। সামনের দিনগুলোতে কৃষিতে দেশ আরো এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬
এএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।