ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

সাজাপ্রাপ্ত দুই মন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৬
সাজাপ্রাপ্ত দুই মন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপির ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আদালত অবমাননার দায়ে সুপ্রিম কোর্ট থেকে সাজাপ্রাপ্ত সরকারের দুই মন্ত্রীর পদত্যাগ দাবি করেছে বিএনপি।

 

 সোমবার (০৫ সেপ্টেম্বর) নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।



 ব্যারিস্টার মওদুদ বলেন,  ‘আদালত অবমাননার দায়ে গত ১ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সরকারের খাদ্যমন্ত্রী ও মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীকে দোষী সাব্যস্ত করে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন। ৫৪ পৃষ্ঠার এ রায়ে দুই মন্ত্রীকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭ দিনের কারাদণ্ড প্রদান করায় এখন প্রশ্ন এসেছে, দুই মন্ত্রী স্বপদে বহাল থাকতে পারেন কি-না?’
 
উদ্ভূত পরিস্থিতি জাতির জন্য ভয়ানক জাতীয় ও সাংবিধানিক সংকট সৃষ্টি করেছে দাবি করে তিনি বলেন, ‘একজন মন্ত্রী দেশের জনগণের প্রতিনিধিত্ব করেন, কোনো দলের নয়। কাজেই দায়িত্বশীল গণতান্ত্রিক দল হিসেবে বিএনপির পক্ষ থেকে অনতিবিলম্বে দুই মন্ত্রীর পদত্যাগ দাবি করছি’।
 
পদত্যাগের পাশাপাশি ২৭ মার্চ থেকে (রায় প্রদানের তারিখ) দুই মন্ত্রীর স্বাক্ষরিত সব আদেশ বাতিলেরও দাবি জানান সাবেক এই আইনমন্ত্রী।
 
তিনি বলেন, ‘অনেকেই বলছেন, ৫৮ অনুচ্ছেদে মন্ত্রিত্ব হারানোর যে কারণগুলো রয়েছে, তার মধ্যে শপথ ভঙ্গের বিষয়টি নেই। তাই তাদের পদে থাকা উচিত কি-না, সেটা দুই মন্ত্রীর নিজস্ব বিষয়’।
 
আইনের প্রতি শ্রদ্ধা রেখে দুই মন্ত্রীর পদত্যাগ করা উচিত মন্তব্য করে মওদুদ বলেন- ‘দ্য পাবলিক সার্ভেন্ট অর্ডিন্যান্স ১৯৮৫ এর ধারা ৩(১) অনুযায়ী রায় ঘোষণার তারিখ থেকে তারা পদচ্যুত হবেন। কারণ, কোনো ফৌজদারি মামলায় অনধিক ১০ হাজার টাকা জরিমানা করা হলে  তিনি তার স্বপদে বহাল থাকতে পারেন না’।
 
পাশের দুই দেশের দৃষ্টান্ত টেনে তিনি বলেন, ‘ভারতের সুপ্রিম কোর্ট ২০০৬ সালের ১২ মে পরিবহনমন্ত্রী স্বরূপ সিং নায়েককে আদালত অবমাননার মামলায় দোষী সাব্যস্ত করলে সঙ্গে সঙ্গে তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেন’।
 
‘আদালত অবমাননার মামলায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানীকে ৩০ সেকেন্ডের প্রতীকী সাজা দেওয়া হলে তিনি শুধু প্রধানমন্ত্রিত্ব থেকে নয়, সংসদ সদস্য পদ থেকেও পদত্যাগ করেন’।
 
মওদুদ আহমদ বলেন, ‘বিষয়টি কেবল  আইনের নয়, নৈতিকতার ব্যাপারও আছে। দুই মন্ত্রী পদত্যাগ করলে তারা ছোট হবেন না। বরং তাদের আত্মমর্যাদা আরো বাড়বে। আর পদত্যাগ না করলে সরকার ও সুপ্রিম কোর্টের মর্যাদা ক্ষুণ্ন হবে। সুতরাং অনতিবিলম্বে মন্ত্রিত্ব ও সংসদ থেকে ওই দুই মন্ত্রীর পদত্যাগের আহ্বান জানাচ্ছি’।
 
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত  ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব  ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৬
এজেড/বিএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।