ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

‘মুক্তিযুদ্ধকে বিতর্কিত করা হচ্ছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
‘মুক্তিযুদ্ধকে বিতর্কিত করা হচ্ছে’

ঢাকা: জিয়ার স্বাধীনতা পদক সরিয়ে মুক্তিযুদ্ধকে বিতর্কিত করা হচ্ছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরউল্লাহ চৌধুরী।

সোমবার (২৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে 'বর্তমান সরকারের কাছে রণাঙ্গনের মুক্তিযোদ্ধাদের সম্মান ও অস্তিত্ব নিরাপদ নয়' শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যারা মুক্তিযুদ্ধ করেছেন, তাদের অনেকেই এখন নেই। এরপরও মুক্তিযোদ্ধার সংখ্যা বাড়ছে। ২ লাখেরও বেশি এখন মুক্তিযোদ্ধা!

জিয়ার স্বাধীনতা পদক সরিয়ে মুক্তিযুদ্ধকে বিতর্কিত করা হচ্ছে বলে জানিয়ে জাফর উল্লাহ বলেন, এই পদক ১৬ কোটি মানুষের মনের পদক। শেখ মুজিবই জিয়াউর রহমানকে বীরউত্তম হিসেবে মর্যাদা দিয়েছিলেন। প্রধানমন্ত্রী এই পদক বাতিল করে নিজের পিতাকেই অসম্মান করছেন।

তিনি আরো  বলেন, বঙ্গবন্ধু ১০ জানুয়ারি দেশে ফেরার সময় ভারত হয়ে আসেননি। বিমানবন্দরে নেমে বলেছিলেন, আমি প্রথমে মুসলমান, পরে বাঙালি। কারণ তিনি বুঝতে পেরেছিলেন ভারতীয় আগ্রাসন কি! অথচ আজ ভারতীয় তোষণনীতি পেছনে ফেলে দিচ্ছে দেশকে। বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের উচিত এখন কাশ্মীরের মুক্তিকামী মানুষদের সমর্থন করা। আমাদের সংবিধানেও সেটি বলা হয়েছে। আমরা নির্বাচনের ক্ষেত্রে সংবিধানের দোহাই দেই, অন্য বিষয়গুলোতে সেটি আর খেয়াল থাকে না।

সভায় আরো বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব) হাফিজ উদ্দিন আহমেদ, কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব অ্যাড. মজিবুর রহমান সারোয়ার, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবুল হোসেন, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরীন সুলতানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
এমএন/আরআইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।