ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

সুন্দরবন নষ্ট করার অধিকার সরকারের নেই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
সুন্দরবন নষ্ট করার অধিকার সরকারের নেই ছবি: মানজারুল ইসলাম-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা থেকে: সুন্দরবন ও সুন্দর মন নষ্ট করার অধিকার সরকারের নেই বলে মন্তব্য করেছেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল।

শনিবার (০১ অক্টোবর) খুলনায় হোটেল টাইগার গার্ডেনের হলরুমে ‘দক্ষিণাঞ্চলের উন্নয়ন ভাবনা ও সুন্দরবন’ শীর্ষক জাতীয় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বুলবুল বলেন, বাঙালির গর্ব করার মতো যে ক’টা বস্তু আছে, তার মধ্যে সুন্দরবন ও সুন্দর মন অন্যতম। কিন্ত এ অবৈধ-অনৈতিক সরকার বাঙালির সেই গর্বের ধন সুন্দরবনকে ধ্বংস করতে চাইছে। আর এ সুন্দরবন ধ্বংস হলেই বাঙালির সুন্দর মনটাও ধ্বংস হয়ে যাবে। কিন্তু এ অবৈধ সরকারের সেই অধিকার নেই।

সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে রামপালে কয়লাভিত্তিক তাপ-বিদ্যুৎ কেন্দ্র হলে সেখানে ২ থেকে ২০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। কিন্তু, প্রকৃত তথ্য হলো-নির্মাণকাজ চলাকালে সেখানে ২ হাজার লোকের কর্মসংস্থান হবে। নির্মাণকাজ শেষ হলে ৬শ’ মানুষের কর্মসংস্থান হওয়ার সম্ভবনা রয়েছে এখানে। সুতরাং এ ক্ষেত্রেও মিথ্যাচার করছে সরকার।

এ অঞ্চলের ১০ লাখ মানুষ সুন্দরবনের ওপর নির্ভরশীল উল্লেখ করে তিনি বলেন, রামপালে কায়লাভিত্তিক তাপ-বিদ্যুৎ কেন্দ্রে হলে, তাদের জীবন-জীবিকার ওপর হুমকি আসবে। সরকার থেকে বলা হচ্ছে, সুন্দরবনের মধ্য দিয়ে যে কয়লার জাহাজ আসবে তার কয়লা আবৃত করে আনা হবে এবং কোনো জাহাজ ডুবে গেলে তাৎক্ষণিকভাবে উদ্ধার করা হবে। অথচ সম্প্রতি দেখা গেছে, শ্যালা নদীসহ সুন্দরবনে যে সব জাহাজ ডুবেছে তা সরকার বা বনবিভাগ তাৎক্ষণিকভাবে উদ্ধার করতে পারেনি। এখনও অনেক জাহাজ নদীতে ডুবন্ত আছে।

ন্যাশনালিস্ট টিচার্স অ্যাসোসিয়েশন (এনটিএ) সভাপতি অধ্যাপক ড. রেজাউল করিমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
 
অন্যদের মধ্যে বক্তব্য দেন- ভাইস চেয়ারম্যান নিতাই রায় ছৌধুরী, চেয়ারপারপারসনের উপদেষ্টা আ ন হ আখতার হোসেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজমুস সাদাত, রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) সহযোগী অধ্যাপক এস এম এ জামান, অ্যাডভোকেট আব্দুল বারী, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতা শেখ দিদারুল আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬
এজেড/ওএইচ/এমজেএফ/

**
সুন্দরবনকে হুমকির মুখে রেখে বিদ্যুৎকেন্দ্র নয়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।