ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

চ্যারিটেবল মামলায় খালেদার আত্মপক্ষ সমর্থন পিছিয়ে ৩ নভেম্বর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৬
চ্যারিটেবল মামলায় খালেদার আত্মপক্ষ সমর্থন পিছিয়ে ৩ নভেম্বর

ঢাকা: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় প্রধান আসামি খালেদা জিয়ার ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থনের দিন পিছিয়ে আগামী ০৩ নভেম্বর পুনর্নির্ধারণ করেছেন আদালত।  

বৃহস্পতিবার (০৬ অক্টোবর) রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে এ দিন ধার্য ছিল।

খালেদা জিয়া হাজির না হয়ে তার আইনজীবীদের দিয়ে সময়ের আবেদন জানান। এ আবেদন মঞ্জুর করে আত্মপক্ষ সমর্থন পিছিয়ে আগামী ০৩ নভেম্বর পুনর্নির্ধারণ করেন আদালত।  

এরপর থেকে একই আদালতে চলছে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার শেষ সাক্ষী তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদের অসমাপ্ত সাক্ষ্যগ্রহণ। তার সাক্ষ্য ও আসামিপক্ষের জেরা শেষ হলে এ মামলাটিতেও প্রধান আসামি খালেদা জিয়া আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন। এবং তার পক্ষে কোনো সাফাই সাক্ষী থাকলে আদালতে উপস্থাপন করতে পারবেন।

২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ এনে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা দায়ের করা হয়।  

মামলাটির মোট আসামি চারজন। অপর তিন আসামি হলেন- খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তৎকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

জামিনে থাকা জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম খান আদালতে উপস্থিত ছিলেন। হারিছ চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক।

এ মামলায় জামিনে থাকা অন্য দুই আসামি আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য জমা দিয়েছেন। মামলাটিতে সাক্ষ্য দিয়েছেন তদন্তকারী কর্মকর্তা ও বাদী দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদসহ মোট ৩২ জন সাক্ষী।

২০১৪ সালের ১৯ মার্চ দুই মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন ঢাকা তৃতীয় বিশেষ জজ আদালতের আগের বিচারক বাসুদেব রায়।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৬
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।