ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

ছোট হচ্ছে আ.লীগের সা.সম্পাদক পদের তালিকা, থাকছে চমক !

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৬
ছোট হচ্ছে আ.লীগের সা.সম্পাদক পদের তালিকা, থাকছে চমক !

ঢাকা: আর মাত্র একদিন। ক্ষণ গণনার সাথে সাথে ক্রমেই ছোট হয়ে আসছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের তালিকা।

আগামী ২২-২৩ অক্টোবর অনুষ্ঠেয় আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন ঘিরে কে হচ্ছেন ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠনটির সাধারণ সম্পাদক? সেই প্রশ্নই এখন ঘুরে ফিরে সরব কাউন্সিলর ও ডেলিগেটদের মুখে মুখে।

তবে দলের উচ্চ পর্যায়ের একটি সূত্র বাংলানিউজকে বলছে, এসব প্রশ্নের উত্তরে কাউন্সিলে থাকছে  রীতিমতো চমক। আর এই চমকই হবে সম্মেলনে আলোচনার মূল বিষয়। এমন প্রস্তুতির নিয়েই অগ্রসর হচ্ছেন নীতি নির্ধারকরা।

আওয়ামী লীগের জাতীয় ত্রি-বার্ষিক কাউন্সিল ঘিরে নেতাকর্মীদের মাঝে উচ্ছ্বাস আর উদ্দীপনা এখন তুঙ্গে। এই আয়োজনের মধ্য দিয়েই পরবর্তী তিন বছরের জন্য নতুন নেতৃত্ব ঠিক করবে ক্ষমতাসীন দলটি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে কে আসছেন। পুরনো না ‘নতুন রক্ত সঞ্চালনের’ জন্য অন্য কেউ? এ প্রশ্নে দ্বিতীয় বারের মতো দায়িত্বে থাকা সৈয়দ আশরাফুল ইসলামের প্রতিদ্বন্দ্বী হিসেবে সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদেরকে নিয়েই আলোচনা ছিলো তুঙ্গে। তার আগে এই পদ পেতে দৌড়ঝাঁপের তালিকায় ছিলেন, প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্যাহ,  যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরীসহ অন্তত ৮জন।

তবে এই সংখ্যাটি ক্রমেই ছোট হয়ে এখন একক নামে চলে এসেছে বলে জানিয়েছে সূত্রটি।

এ ক্ষেত্রে নিজেই প্রার্থী নন নিজের পক্ষ থেকেই এমন ঘোষণা দেয়া দলের সভাপতিমণ্ডলীর একজন‌ সদস্যকে ঘিরেই বিস্তৃত হচ্ছে গুঞ্জনের ডালপালা।

সূত্রমতে, এ ক্ষেত্রে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে ঘিরেই গুঞ্জনের মাত্রাটা বেশি।

তবে গত ১৯ সেপ্টেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘মিট দি প্রেস’ এ ওবায়দুল কাদের সাংবাদিকদের সাফ জানিয়ে দেন,তিনি দলের জাতীয় সম্মেলনে ‘কোনো’ পদেই প্রার্থী নন।

কাদের বলেছিলেন ‘আওয়ামী লীগের জাতীয় সম্মেলন নিয়ে আমাকে বিব্রতকর ও লজ্জায় পড়তে হয়। যখন সাধারণ সম্পাদক হিসেবে আমার নাম  আলাপ আলোচনা আসে। পত্রিকায় ছবি বের হয়। আমি ওমুকের প্রতিদ্বন্দ্বী। এটা আমাকে বিব্রত করে। স্পষ্ট করেই বলছি, আমি আওয়ামী লীগের কোনো পদে প্রার্থী নই। ”

১৯৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তনের পর থেকে এখন পর্যন্ত সপ্তমবারের মতো আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । সাধারণ সম্পাদক পদে এবার সৈয়দ আশরাফুল ইসলামই থাকছেন নাকি রদবদলে নতুন মুখ আসছে? সেই প্রশ্নই সবার।

তবে দলের নীতিনির্ধারণী একটি সূত্র বাংলানিউজকে জানান, রাজনীতি সব সময় চলমান প্রক্রিয়া। শেষ কথা বলে কিছু নেই। ‘আমি আওয়ামী লীগের কোনো পদে প্রার্থী নই’। কেউ এ কথা যতই বলুক। শীর্ষ নেতৃত্ব যার ওপর দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পণ করতে ইচ্ছুক নিঃসন্দেহে কাউন্সিলররা তাকেই বেছে নেবেন। তিনিই হবেন পরবর্তী সাধারণ সম্পাদক। সে ক্ষেত্রে এখন পর্যন্ত যে খবর তাতে চমকই আসছে এই কাউন্সিলে।

আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে গত মঙ্গলবার সন্ধ্যায় ‘সম্মেলন প্রস্তুতি কমিটির’ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এ কাউন্সিলের  মাধ্যমে নতুন নেতৃত্ব বেরিয়ে আসবে। ‘

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের দিকে ইঙ্গিত করে দলের উচ্চ পর্যায়ের একটি সূত্র বলেন, কে হতে যাচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক? সেই প্রশ্নের উত্তর আপাতত ‘চমক’ হিসেবেই রাখতে চাইছি আমরা।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।