ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

জেল হত্যা দিবসে আওয়ামী লীগের নানা কর্মসূচি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
জেল হত্যা দিবসে আওয়ামী লীগের নানা কর্মসূচি

ঢাকা: নানা কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় ৩ নভেম্বর (বৃহস্পতিবার) জেল হত্যা ও জাতীয় চারনেতা হত্যা দিবস পালন করবে আওয়ামী লীগ। ওই দিন দলের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।


 
এছাড়া একই দিন সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কবরে আওয়ামী লীগের নবনির্বাচিত কার্যনির্বাহী সংসদ পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করবে।

বুধবার (২৬ অক্টোবর) সকাল ১১টার দিকে ধানমন্ডিতে আওয়ামী লীগ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির নবনির্বাচিত সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন।

১৯৭৫ সালের ৩ নভেম্বর জেলখানার মধ্যে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন মনছুর আলী এবং এএইচএম কামরুজ্জামানকে নিসংশভাবে হত্যা করা হয়।

দিবসটি উপলক্ষে গৃহিত কর্মসূচির মধ্যে রয়েছে- ৩ নভেম্বর সকাল ৬টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সব পর্যায়ে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করা হবে। সকাল ৭টায় ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, পুষ্পস্তবক অর্পণ করা হবে।

সকাল ৮টায় বনানী কবরস্থানে জাতীয় তিন নেতার কবরে এবং ১৫ আগস্ট শহীদদের কবরে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। রাজশহীতে মোহাম্মদ কামরুজ্জামানের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে।

একই দিন বিকেল ৩টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে আওয়ামী লীগের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় সভাপতিত্ব করেবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসব কর্মসূচি ঘোষণা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধুর পাশে থেকে সব আন্দোলন-সংগ্রামের অনুপ্রেরণা দিয়েছেন, সাহস যুগিয়েছেন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব। তিনি কখনও পর্দার সামনে আসেননি, আড়ালেই থেকেছেন। আওয়ামী লীগের নবনির্বাচিত কার্যনির্বাহী সংসদ তার প্রতিশ্রদ্ধা জানাবে।  

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
এসকে/টিআই/এসএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।