ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

১৩ নভেম্বর সমাবেশ করবে বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
১৩ নভেম্বর সমাবেশ করবে বিএনপি

‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে রোববার (১৩ নভেম্বর) সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি।

ঢাকা: ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে রোববার (১৩ নভেম্বর) সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি।

মঙ্গলবার (০৮ নভেম্বর) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


 
তিনি বলেন, আমাদেরকে সমাবেশ করতে না দিয়ে সরকার সংবিধান লঙ্ঘন করছে। আমরা আবারো বলতে চাই, সংবিধান লঙ্ঘন করবেন না। সভা-সমাবেশ, মিছিল মিটিং আমাদের গণতান্ত্রিক অধিকার। আগামী ১৩ নভেম্বর আমাদেরকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিন।

মঙ্গলবার-ই নতুন করে চিঠি পাঠানো হবে জানিয়ে ফখরুল বলেন,  আমরা আইনের শাসনে বিশ্বাস করি। তাই বার বার অনুমতি চাইছি সভা করতে দিন। সংবিধান লঙ্ঘন করবেন না।

সরকারের শুভ বুদ্ধির উদয় হবে আশা করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,  আমরা ১৩ নভেম্বর অনুমতি চাইছি। আমরা আশা করি সরকারের শুভ বুদ্ধির উদয় হবে। সরকার আমাদেরকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেবে।

জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে কোনো সমাবেশ সরকার করতে দেবে না জেনেও কেনো বার বার সমাবেশের কর্মসূচি দিচ্ছে বিএনপি প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা সমাবেশের জন্য অনুমতি চাইতেই থাকবো। আমরা চাইবো, তারা দেবে না। তারা দেবে কিনা সেটা তাদের ওপর নির্ভর করবে। এরপর আমরা পরবর্তি কর্মসূচি ঘোষণা করবো।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, আতাউর রহমান ঢালী, হাবিবুর রহমান হাবিব, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, আবদুস সালাম আজাদ, বেলাল আহমেদ, শহীদুল ইসলাম বাবুল, সাইফুল ইসলাম পটু, আমিরুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, প্রথমে ৭ নভেম্বর, পরে ৮ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার জন্য  মহানগর পুলিশ কমিশনারের কাছে আবেদন জানায় বিএনপি। এর পরই আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-আলম হানিফ সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে ৭ নভেম্বরের সমাবেশ করতে দেওয়া হবে না বলে বক্তব্য দেন। পরে পুলিশ অনুমতি দেয়নি।

না দেওয়ার কারণ ব্যাখা করে ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া সাংবাদিকদের বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে একাধিক রাজনৈতিক দল সমাবেশ করার জন্য আবেদন জানানোয় বিশৃঙ্খলার আশঙ্কায় সেখানে কাউকেই সমাবেশ করতে অনুমতি দেওয়া হবে না।

এরপর বিকল্প স্থান হিসেবে নয়া পল্টনের কার্যালয়ের সামনে সমাবেশের জন্য অনুমতি চেয়ে ডিএমপির কাছে আবেদন  করে বিএনপি। সোমবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন চিঠি দিয়ে জানিয়ে দেয়, রাস্তায় কোনো সমাবেশ করতে দেওয়া হবে না।
 
বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬/আপডেট ১৪৪৫ ঘণ্টা
এজেড/বিএস  

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।