ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

লঞ্চডুবিতে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের জবাবদিহিতা ও বিচার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
লঞ্চডুবিতে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের জবাবদিহিতা ও বিচার দাবি

ঢাকা: লঞ্চডুবিতে মৃতদের স্বজনদের প্রতি সমবেদনা জানিয়ে দুর্ঘটনার নামে কাঠামোগত হত্যাকাণ্ড রোধে মালিক এবং দায়িত্বপ্রাপ্ত প্রশাসনিক ব্যক্তিদের জবাবদিহিতা ও বিচার নিশ্চিতের দাবি করেছে গণসংহতি আন্দোলন।

সোমবার (৫ এপ্রিল) গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রাপ্ত) আবুল হাসান রুবেল এক যৌথ বিবৃতিতে এ দাবি করেন।


 
বিবৃতিতে নেতারা নারায়ণগঞ্জে আবারও লঞ্চডুবিতে বহু মানুষের মৃত্যুর ঘটনায় শোকসন্তপ্ত পরিবারগুলোর প্রতি সহমর্মিতা জানান। লঞ্চ ও সড়ক দুর্ঘটনার নামে অধিকাংশ মৃত্যুই যে রাষ্ট্রের অবহেলা ও দায়িত্বহীনতাজনিত কাঠামোগত হত্যাকাণ্ড, সেই কথাটি পুনরায় ব্যক্ত করেছেন।

একই সঙ্গে নেতারা ঘটনার জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী প্রত্যেক ব্যক্তিকে আইনের আওতায় এনে এবং যথাযথ শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

নেতারা বলেন, প্রতি বছর বহু মানুষ লঞ্চ দুর্ঘটনার নামে এই নৈমিত্তিক হত্যাকাণ্ডের শিকার হন। অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী দুর্বল কাঠামোর নৌযান, অতিরিক্ত যাত্রী বহন কিংবা কার্গো নামের বেপরোয়া মালবাহী নৌযান, যেগুলোর মালিক ক্ষমতাশালী ব্যক্তিরা। এই তিনটি কারণেই প্রতিবছর অজস্র মানুষ মৃত্যুর শিকার হন। সবশেষ এই দুর্ঘটনাটিও ঘটেছে বেপরোয়া কার্গোর ধাক্কায়।  

নৌ ও সড়ক দুর্ঘটনায় প্রতিবছর অজস্র মৃত্যুর মিছিল ঠেকাতে একটা কার্যকর বিশেষজ্ঞ পর্ষদ গঠন করে নিজস্ব সুপারিশ বাস্তবায়নের নির্বাহী ক্ষমতাও তাদের হাতে দেওয়ার দাবি করেন তারা।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২১
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।