ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

জীবিকার অনিশ্চয়তা টিকিয়ে রেখে করোনা মোকাবিলা অসম্ভব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
জীবিকার অনিশ্চয়তা টিকিয়ে রেখে করোনা মোকাবিলা অসম্ভব ...

ঢাকা: বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপতি তাসলিমা আখতার এবং সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু এক যৌথ বিবৃতিতে করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু ও সংক্রমণ ব্যাপকহারে বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

শুক্রবার (০৯ এপ্রিল) তারা এ উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে তারা বলেন, এপ্রিল মাস জুড়ে আক্রান্ত এবং মৃত্যুর হার ভয়াবহ মাত্রায় বৃদ্ধি সরকারের অপ্রস্তুতি এবং আসন্ন মহাসংকটকালকেই নির্দেশ করছে। ১৮ দফা নির্দেশনাসহ সরকারের এক সপ্তাহের লকডাউনের আওতার বাইরে পোশাক শ্রমিকরা। পোশাক কারখানা খোলা, বই মেলা খোলা, গণপরিবহনও চালু হয়েছে, এমনকি শপিং মলও খুলে দেওয়া হয়েছে। কার্যত লকডাউন কিছুই কার্যকর নেই। ৫০ শতাংশ জনবল নিয়ে সরকার শিল্প কারখানা-অফিস চালাবার নির্দেশনা দিলেও পোশাকখাতের মালিকপক্ষ তাতে সম্মত হয়নি। ৪০ লাখ শ্রমিকের করোনা টেস্টিং এর কোনো পর্যাপ্ত ব্যবস্থা বা সুযোগ শ্রমিকাঞ্চলে নেই বললেই চলে। এই পরিস্থিতিতে করোনা সংক্রমণ দ্রুতগতিতে বৃদ্ধি পাবার আশঙ্কা তৈরি হচ্ছে।  
বিবৃতিতে আরও বলা হয়, এইভাবে অনিয়ন্ত্রিত পরিস্থিতি চলতে থাকলে সন্দেহাতীতভাবেই দেশবাসীসহ পোশাক শ্রমিক ও নিম্ন আয়ের মানুষের মধ্যে মৃত্যু বা সংক্রমণের বিস্তার ঘটবে। ভোগান্তি কেবল শ্রমিক নয় সারা দেশবাসীকে পোহাতে হবে যার দায় সরকার এবং মালিকদের ঘাড়েই বর্তাবে। এক দেশে দুই নীতি না রেখে পোশাক শ্রমিকসহ সব জনগণকে একটি নির্দেশনার আওতায় আনতে হবে। জীবিকাসহ সমান সুযোগ নিশ্চিত না করলে করোনা সংক্রমণ ঠেকানো যাবে না।

অতীত অভিজ্ঞতার আলোকে তারা বলেন, জীবন বাঁচলে জীবিকাও বাঁচবে আর জীবন বাঁচাতে জীবিকার নিশ্চয়তা বিধান সরকার এবং মালিকপক্ষের প্রাথমিক দায়িত্ব। এই দায়িত্ব পালন ছাড়া লকডাউনসহ সংক্রমণ হ্রাসের কোনো উদ্যোগই সফল হবে না। অথচ সরকার এবং মালিক পক্ষ কেবল অর্থনীতি বাঁচানোর কথা বলে মহবিপদের দিকে পুনরায় দেশবাসীকে ঠেলে দিচ্ছে।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২১
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।