ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

‘নির্বাচনী নাটকে সরকারের গর্ব শেষ’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২১
‘নির্বাচনী নাটকে সরকারের গর্ব শেষ’ আ স ম আবদুর রব। ফাইল ফটো

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, নির্বাচনবিহীন ভয়ঙ্কর সংস্কৃতি সরকারের তথাকথিত গর্বকে শেষ করে দিয়েছে। সরকারের সফলতা ইতিহাসে মূল্যায়িত হবে জনগণের অধিকার প্রতিষ্ঠার বিবেচনায়, কোনোক্রমেই অপচয়প্রবণ মেগা প্রজেক্টের বিবেচনায় নয়।

শনিবার (০৯ অক্টোবর) উত্তরায় আসম রবের বাসভবনে ঢাকা মহানগর জেএসডির সমন্বয় কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইতিহাসের ন্যূনতম কোনো শিক্ষা সরকার গ্রহণ করতে অক্ষম। নির্বাচন প্রক্রিয়া থেকে জনগণকে বিচ্ছিন্ন করার উচ্চমাত্রার পাপে সরকার এবং আওয়ামী লীগকে দীর্ঘস্থায়ী খেসারত দিতে হবে। ভোটাধিকার হরণ করে দলীয় সরকারের অধীনে নির্বাচনের নামে নাটক করা মুক্তিযুদ্ধের বাংলাদেশে আর বেশিদিন চলতে পারবে না। ভোটারবিহীন দেশ হিসেবে বিশ্বে বাংলাদেশের পরিচিতি কোনোক্রমেই জাতির আত্মমর্যাদা বৃদ্ধি করে না।

আসম রব বলেন, জনগণের অংশগ্রহণমূলক নির্বাচন, গণতন্ত্র, দারিদ্র বিমোচন, কর্মসংস্থান ও ভবিষ্যৎ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে নতুন জাতীয় বোঝাপড়া তৈরি করতে হবে, অর্জন ও ব্যর্থতার সুনিপুণ পর্যালোচনা করে আত্ম সমীক্ষার মাধ্যমে বাঙালির জাগরণের পথ বিনির্মাণ করতে হবে।

তিনি আরও বলেন, এ লক্ষ্যে গণতন্ত্রের প্রতি আস্থাশীল রাজনৈতিক দলগুলোকে নিয়ে অপশাসনের নাগপাশ ছিন্ন করে বৃহত্তর গণআন্দোলন গড়ে তুলতে হবে।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে জেএসডির স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব বলেন, কর্তৃত্ববাদী অপশাসনের বিরুদ্ধে, মত প্রকাশের স্বাধীনতার পক্ষে সাংবাদিকদের সাহসী ভূমিকায় এ বছর শান্তিতে নোবেল প্রাপ্তি মুক্তিকামী মানুষকে প্রেরণা যোগাবে।

ঢাকা মহানগর জেএসডির সমন্বয় কমিটির মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন মহানগরের সমন্বয়ক ও কেন্দ্রীয় কার্যকরী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২১
এমএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।