ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

আ.লীগ আন্দোলন ভাঙার ওস্তাদ: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২১
আ.লীগ আন্দোলন ভাঙার ওস্তাদ: মান্না

ঢাকা: আওয়ামী লীগ আন্দোলন গড়ার কারিগর নয়, আন্দোলন ভাঙ্গার ওস্তাদ বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

শনিবার (৯ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘বাংলাদেশ গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতি’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটি তাদের একযুগ পূর্তি উপলক্ষে এ সেমিনার আয়োজন করে।

তিনি বলেন, আওয়ামী লীগ গত ১২ বছর ধরে জনগণের আন্দোলন ভেঙে দিচ্ছে নানা ‘ছলে বলে কৌশলে,’ শুধু গায়ের জোরে নয়।

তিনি বলেন, বড় বড় নেতারা বলেন দেশে অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে, কিন্তু গণতন্ত্র নেই। অর্থনৈতিক উন্নয়ন কাকে বলে? ১০ টাকায় চাল খাওয়াবেন বলেন এখন চালের দাম ৭০ টাকা। এটার নাম অর্থনীতির উন্নয়ন? গরুর মাংস কত টাকা কেজি? দেশের কোথাও একটা চাকরি আছে? নতুন কোনো বিনিয়োগ আছে? কেবলমাত্র মেগা প্রজেক্টের বাইরে উন্নয়নে কোনো নিদর্শন নেই।

তিনি আরও বলেন, দেশে গণতন্ত্রের নাম, গন্ধও নেই। যারা ক্ষমতায় আছেন, তারা মানুষকে মানুষই মনে করেন না। তারা মানুষের অধিকার কী দেবে। আমাদের দেশের মানুষ হাঁটতে হাঁটতে ম্যানহোলে পড়ে মারা যায়। ম্যানহোলের ঢাকনা লাগানো প্রয়োজন মনে করে না সরকার। অধিকার আছে শুধু ওদের, যারা ক্ষমতায় আছে।

সাবেক এই ডাকসু নেতা বলেন, দেশের পরিস্থিতি গত ৫০ বছরে খারাপ হয়নি। খারাপ হয়েছে গত ১৩ বছরে। দেশে মানুষের কোনো ভোটাধিকার নেই। অবস্থা এতো খারাপ যে, মনের দুঃখে-কষ্টে রাজনৈতিক দলগুলি ভোটে অংশ নেয় না। ইউনিয়ন পরিষদের নির্বাচনেও সরকারি দলের লোকজন নিজেরা নিজেরা মারামারি করে, যাতে অনেক মানুষেন প্রাণ গেছে। এখন ভোটে দাঁড়িয়ে জনগণের কাছে যাওয়া লাগে না। শুধু মনোনয়ন পেতে হয়, আর তা একজনের হাতে।

সেমিনারে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরী, সংগঠনের নির্বাহী পরিচালক এসএম তাইজুল ইসলাম, ঢাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) একাংশের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২১
এমএমআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।