ঢাকা, বৃহস্পতিবার, ২৫ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

রাজনীতি

সৈয়দ আশরাফুল ইসলামের ৩য় মৃত্যুবার্ষিকী সোমবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
সৈয়দ আশরাফুল ইসলামের ৩য় মৃত্যুবার্ষিকী সোমবার

ঢাকা: আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের তৃতীয় মৃত্যুবার্ষিকী আগামী সোমবার (৩ জানুয়ারি)। ২০১৯ সালের এদিনে তিনি চিকিৎসাধীন অবস্থায় ব্যাংককের একটি হাসপাতালে মারা যান।

সৈয়দ আশরাফুল ইসলাম ছিলেন ১৯৭৫ সালের ৩ নভেম্বর জেল হত্যার শিকার জাতীয় চার নেতার অন্যতম ও মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের বড় ছেলে। তিনি কিশোরগঞ্জ-১ ও কিশোরগঞ্জ-৩ আসন থেকে মোট পাঁচবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পর সৈয়দ আশরাফুল ইসলাম স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রীর দায়িত্ব পান। ওই নির্বাচনের আগে ওয়ান ইলেভেন পরবর্তী রাজনৈতিক প্রতিকূল পরিস্থিতি এবং পরে নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দলের জন্য গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

এরপর দ্বিতীয় মেয়াদে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তিনি পুনরায় ওই মন্ত্রণালয়ের দায়িত্ব পান। এরপর তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়। এর আগে ১৯৯৬ সালের আওয়ামী লীগ সরকারে তিনি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

সৈয়দ আশরাফুল ইসলাম ২০০৯ সালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরের সম্মেলনে তাকে পুনরায় সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। পর পর দুই মেয়াদে সাধারণ সম্পাদকদের দায়িত্ব পালন করার পর তিনি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তিনি পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ওই সময় তিনি ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এরপর শপথ গ্রহণের আগেই তিনি মৃত্যুবরণ করেন।

আগামী সোমবার সকাল ৯টায় ‘সৈয়দ আশরাফ স্মৃতি সংসদ’ বনানী কবরস্থানে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২১
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa