ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

দ্রব্যমূল্য কমানোর দাবিতে কর্মসূচি দিচ্ছে বিএনপি 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
দ্রব্যমূল্য কমানোর দাবিতে কর্মসূচি দিচ্ছে বিএনপি 

ঢাকা: নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য হ্রাসের কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবিতে আগামী সপ্তাহে দেশব্যাপী মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ, হাট সভা ও হ্যান্ডবিল বিতরণে কর্মসূচি দেবে বিএনপি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিএনপির স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে মির্জা ফখরুল জানান, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি হওয়ায় জনগণের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে, অথচ সরকার নির্বিকার ভূমিকা পালন করছে। ভোটারবিহীন সরকারের জনগণের কাছে কোনো দায়বদ্ধতা না থাকায় চাল, ডাল, তেল, সবজি এবং অন্যদিকে গ্যাস, বিদ্যুৎ ও পানির মূল্য বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষ বিশেষ করে কৃষক, শ্রমিক মেহনতী মানুষের প্রকৃত আয় মারাত্মকভাবে হ্রাস পাচ্ছে।

তিনি বলেন, কিছু মানুষ সরকারের মদদপুষ্ট হয়ে সিন্ডিকেটের মাধ্যমে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করে অন্যদিকে গ্যাস, পানি ও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে যাতায়াত ব্যয়, পরিবহণ ব্যয়, বিদ্যুতের মূল্য বৃদ্ধি পাচ্ছে। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে প্রায় ৫ লাখ টাকা বেতনে কয়েক দফা চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে দুর্নীতির যাবতীয় সুযোগ সৃষ্টি করা হচ্ছে। দফায় দফায় গ্যাস, পানি ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি করে সাধারণ মানুষের জীবনকে দুর্বিষহ করে ফেলেছে।

মির্জা ফখরুল বলেন, দলের স্থায়ী কমিটির সভায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকাসহ সারা দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বিএনপি ও অঙ্গসংগঠনের শান্তিপূর্ণ প্রভাতফেরী ও শ্রদ্ধা নিবেদনের সময় আওয়ামী সন্ত্রাসীদের বিনা উসকানিতে হামলা ও বিএনপির নেতাকর্মীদের আহত করার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয়। সভা মনে করে এই ধরনের সন্ত্রাসী কার্যকলাপের মধ্য দিয়ে এটাই প্রমাণিত হয়েছে যে, আওয়ামী লীগ একুশের চেতনাকে সুপরিকল্পিতভাবে ভূলণ্ঠিত করছে এবং তাদের ফ্যাসিবাদী চরিত্রের বহিঃপ্রকাশ ঘটছে।

তিনি বলেন, সভায় আগামী মার্চ মাসে মহান স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে সারা মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি প্রণয়নের জন্য স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটিকে অনুরোধ জানানো হয়। সভায়, দুর্নীতি দমন কমিশনের বরখাস্ত হওয়া উপ-সহকারী পরিচালক শরিফ উদ্দিনের চাকরি থেকে বরখাস্ত করণে বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করা হয়। সভা মনে করে একজন সৎ কর্মকর্তাকে বরখাস্ত করার মাধ্যমে এটাই প্রমাণিত হয়েছে যে, দুর্নীতি দমন কমিশনের সব কর্মকর্তা নিজেরাই দুর্নীতিকে প্রশ্রয় দিচ্ছে এবং বিরোধী দল দমনে সরকারের হাতিয়ার হিসেবে কাজ করছে। শরিফ উদ্দিন কক্সবাজারে দুর্নীতিতে জড়িত রাজনীতিক ও সরকারি কর্মকর্তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার কারণেই তাকে বরখাস্ত হতে হয়েছে। বিএনপি অবিলম্বে এই বিষয়টার সম্পূর্ণ নিরপেক্ষ তদন্ত দাবি করছে।

গত ২২ ফেব্রুয়ারি রাত ৮টায় বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ওই ভার্চ্যুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান  তারেক রহমান। উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
এমএইচ/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।