ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

রাজনীতি

আ.লীগ নির্মম রসিকতা করছে: নজরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
আ.লীগ নির্মম রসিকতা করছে: নজরুল

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ১৩ বছরে পানির দাম বেড়েছে ১৪ বার, মন্ত্রীরা বলছেন আকাশ থেকে ঢাকা শহরকে লস এঞ্জেলেসের মতো দেখা যায়। আর জনগণ টিসিবির ট্রাকের পেছনে মাস্ক পড়ে মুখ ঢেকে লাইন ধরেন।

তাদের এই নির্মম রসিকতা বন্ধ করে দিতে হবে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে নারী ও শিশু অধিকার ফোরাম আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম বলেন, দেশে অদ্ভুত সব ঘটনা ঘটছে। গত ১৩ বছরে পানির দাম বেড়েছে ১৪ বার। এবার প্রস্তাব করা হয়েছে আরও শতকরা ২০ ভাগ বাড়ানোর। এই সরকার থাকলে এটাও হবে। কারণ জনগণের প্রতি তাদের কোনো দায় নেই। তারা জনগণের ভোটে নির্বাচিত নয়। বিএনপি নির্বাচন না করলে তিন’শর মধ্যে ১৫৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়। আর যদি বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করে তাহলে দিনের ভোট আগের রাতে হয়ে যায়।

মানুষ এখন সবাই টিসিবির ট্রাকের কাছে লাইন ধরছে জানিয়ে বিএনপির এই নেতা বলেন, হয় মাস্কে মুখ ঢেকে, না হয় মাফলার দিয়ে মুখ ঢেকে মানুষ ট্রাকের পেছনে লাইন ধরছে। আমাদের জাতীয় আয় নাকি ২ হাজার ৫০০ ডলার। অথচ লোকেরা ছুটছে বউ বাজার অর্থাৎ ফকিন্নি বাজারে। কেন যাচ্ছে? আমাদের এক মন্ত্রী বলেন, আকাশ থেকে যখন ঢাকা দেখি তখন মনে হয় লস এঞ্জেলেসে আছি। আর নিচে এসে যখন বাথরুমে যাই তখন মনে হয় সিঙ্গাপুরে আছি। আল্লাহর ওয়াস্তে একবার ওই ট্রাকের কাছে গিয়ে দেখেন কোথায় আছেন? আল্লাহর ওয়াস্তে ওই ফকিন্নি বাজারে গিয়ে দেখেন দেশের মানুষ কেমন আছে?

এই নির্মম রসিকতা বন্ধ করা লাগবে জানিয়ে তিনি বলেন, মানুষ না খেয়ে থাকবে আর তারা বলবে গরু-ছাগলকেও চাল খাওয়ানো হচ্ছে বলে একটু বেশি খরচ পড়ছে। বাস্তবতা হলো গত কোভিডের মধ্যে বাংলাদেশে ১১ হাজারেরও বেশি নতুন কোটিপতি হয়েছে। এটা ব্যাংকের হিসাব। যারা সম্রাটের মতো বাক্সের মধ্যে আলমাড়ির মধ্যে টাকা রাখে সেটা না। অন্যদিকে তিন কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়ে গেছে। অর্থমন্ত্রী বলেন, আমি এই হিসাব মানি না। আপনার কি কোনো হিসাব আছে? যদি না থাকে তাহলে যারা হিসাব করছে তাদেরটা মানেন।

বিএনপির এই প্রবীণ নেতা আরও বলেন, ক্ষমতায় যাওয়া না যাওয়ায় কিছু আসে যায় না। এই দেশ কোটি কোটি বছর থাকবে। আমাদের দল কোটি কোটি বছর থাকবে। লক্ষ লক্ষ বার আমরা ক্ষমতায় আসবো। আবার লক্ষ লক্ষ বার হয়তো পরাজিতও হবো। কিন্তু জনগণের স্বার্থ রক্ষার দায়িত্বটা আমাদের পালন করতে হবে।

তিনি বলেন, দেশনেত্রী খালেদা জিয়া অন্যায়ভাবে কারারুদ্ধ, অসুস্থ। তাকে মুক্ত করতে হবে। দেশনায়ক তারেক রহমানকে আমাদের মাঝে নিয়ে আসতে হবে। বাংলাদেশে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করা ছাড়া এর কোনোটাই সম্ভব হবে বলে মনে হয় না। সে কারণে গণতন্ত্র পুনপ্রতিষ্ঠার যে লড়াই সে লড়াই জোরদার বেগবান করার জন্য আমরা এদেশের সব রাজনৈতিক দল, সব দেশপ্রেমিক রাজনৈতিক সংগঠন-ব্যক্তি সবার কাছে অনুরোধ করছি আসুন, সবাই ঐক্যবদ্ধভাবে যার যার অবস্থান থেকে কিংবা এক যোগে এই অবৈধ অনির্বাচিত সরকারের বিরুদ্ধে আন্দোলন করি। আন্দোলনের মাধ্যমে একটা গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করি। যে সরকার জনগণের কাছে দায়বদ্ধ থাকবে, যে সরকার দুর্নীতিকে প্রশ্রয় দেবে না। জনগণের স্বার্থ রক্ষ করবে, জনগণের কণ্ঠ রোধ করা হবে না। সাংবাদিকরা মত প্রকাশের অবাধ স্বাধীনতা ভোগ করবেন। শিক্ষাঙ্গণ সন্ত্রাসমুক্ত হবে। যুবক ভাই বোনেরা চাকরি পাবেন। শ্রমিকরা বাঁচার মতো ন্যায্য মজুরি পাবেন। নারী শিশুরা নির্যাতন এবং অত্যাচার থেকে রক্ষা পাবেন। সেই শুভ দিনের জন্য আমাদের লড়াই করতে হবে।  

নারী ও শিশু অধিকার ফোরামের আহ্বায়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমানের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন—নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, ঢাকা জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান মোহাম্মদ সালাহ উদ্দিন বাবু, সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাক, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, নারী ও শিশু অধিকার ফোরামের সদস্য নিপুন রায় চৌধুরী, যুবদল উত্তরের আহ্বায়ক শফিকুল ইসলাম মিল্টন, বিএনপি নেতা মীর নেওয়াজ আলী, সাইফুল ইসলাম ফিরোজ, আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, আমিনুল ইসলাম, ফরিদা ইয়াসমিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এমএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।