ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

দ্রব্যমূল্য বাড়ার কারণ সরকারের দুর্নীতি: ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
দ্রব্যমূল্য বাড়ার কারণ সরকারের দুর্নীতি: ফখরুল সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দ্রব্যমূল্য অস্বাভাবিকভাবে বাড়ার জন্য আওয়ামী লীগ সরকারের মন্ত্রী ও দলীয় নেতাদের দুর্নীতিকে দায়ী করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

রোববার (০৬ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে চাল-ডাল-তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বাড়ার প্রতিবাদে জাতীয়তাবাদী ছাত্রদলের উদ্যোগে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আজকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বাড়ার একটা কারণ সেটা হচ্ছে আওয়ামী লীগের মন্ত্রী এবং তাদের নেতাদের দুর্নীতি। আজকে তারা দুর্নীতি করে ফুলে ফেঁপে বড় হচ্ছে। ওষুধের দাম বাড়ছে। স্বাস্থ্যখাতে হাজার কোটি টাকার দুর্নীতি হয়, কোনো বিচার হয় না। চাঁদপুরে ভূমি অধিগ্রহণ করতে গিয়ে সেখানের ডিসি অভিযোগ করেন ৩৬৫ কোটি টাকা মন্ত্রীর আত্মীয় স্বজনরা নিয়ে গেছেন। সবক্ষেত্রে মূল্যবাড়ার একটাই কারণ এই সরকারের দুর্নীতি। সেই সঙ্গে তাদের অযোগ্যতা।  

তিনি বলেন, আজকে যে বিষয় নিয়ে এ বিক্ষোভ এটা দেশের মানুষের একেবারে অন্তরের কথা। তারা বলছেন, আমরা আর পারছি না। আমাদের জীবন আর চলছে না। তেল-ডাল-লবণ অন্যদিকে গ্যাস-পানি-বিদ্যুতের দাম বাড়ছে। সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে গেছে। নূন্যতম বেঁচে থাকার জন্য যে খাবার দরকার সে খাবার কিনতে পারছে না। মানুষ নিরাপত্তা পাচ্ছে না। স্কুল-কলেজের বেতন বাড়ছেই। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে এমন এমন হেড মাস্টার- ভিসি নিয়োগ দেওয়া হচ্ছে যারা সারাক্ষণ চুরি করেন। আজকে বিশ্ববিদ্যালয়গুলো চুরির আখড়ায় পরিণত হয়েছে।  

চাল-ডাল-তেলসহ দ্রব্যমূল্য বাড়ার প্রতিবাদে গত ২৬ ফেব্রুয়ারি থেকে প্রতিবাদ বিক্ষোভ শুরু করার পর থেকে সরকারের টনক নড়ে গেছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, তারা আজকে থানা-উপজেলা-জেলায়ও আক্রমণ চালাচ্ছে, হানা দিচ্ছে। দলীয় নেতাকর্মীদের গ্রেফতার করছে। দেশনেত্রী খালেদা জিয়াকে মিথ্যা মামলায় আটকে রেখেছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে মিথ্যা মামলায় সাজা দিয়ে বিদেশে নির্বাসিত করে রেখেছে। আজকে এ ভয়াবহ সরকার বিনাভোটে নির্বাচিত হয়ে, শুধু রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে টিকে আছে, তাদের সরাতে হবে।

জাতীয়তাদাবী ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের পরিচালনায় সমাবেশে আরও উপস্থিত ছিলেন সাবেক ছাত্র নেতা ড. আসাদুজ্জামান রিপন, আমান উল্লাহ আমান, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, এবিএম মোশারফ হোসেন, নাজিম উদ্দিন আলম, আজিজুল বারী হেলাল, সুলতান সালাউদ্দীন টুকু, আব্দুল কাদির ভূইয়া জুয়েল, ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবন, সিনিয়র যুগ্ম-সম্পাদক আমিনুর রহমান আমিন, সহ-সভাপতি হাফিজুর রহমান, যুগ্ম-সম্পাদক তানজিল হাসান, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।

এর আগে সকাল ৯টা থেকে রাজধানীর বিভিন্ন এলাকা, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন কলেজ, তিতুমীর কলেজসহ বিভিন্ন কলেজ ছাত্রদলের ইউনিট কমিটির নেতাকর্মীরা মিছিল নিয়ে প্রেসক্লাবের সামনের সড়কে জড়ো হয়ে বিভিন্ন স্লোগান দেন।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।