ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সারাদেশে ৫ লাখ গাছের চারা রোপণ করেছে যুবলীগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
সারাদেশে ৫ লাখ গাছের চারা রোপণ করেছে যুবলীগ

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গত ২০ জুন থেকে ২৫ আগস্ট পর্যন্ত প্রায় ৫ লাখ গাছের চারা রোপণ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ যুবলীগ।

শনিববার (৩ সেপ্টেম্বর) যুবলীগের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা ও সবুজ বাংলাকে আরও সবুজ করার ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গত ২০ জুন রাজধানীর হাতিরঝিলের প্লাটিনাম পার্কে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন আওয়ামী যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ।

উদ্বোধনী অনুষ্ঠানে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল যুবলীগের সর্বস্তরের নেতা-কর্মী, শুভানুধ্যায়ী সবাইকে আষাঢ়-শ্রাবণ-ভাদ্র এই তিন মাসে কমপক্ষে একটি ফলজ, একটি বনজ ও একটি ভেষজ গাছের চারা রোপণের আহ্বান জানান। এরপর গত ২০ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত যুবলীগের নেতাকর্মীরা দেশের বিভিন্ন স্থানে প্রথম ধাপে প্রায় ১ লাখ ৭০ হাজার ৩২টি বৃক্ষরোপণ করেছে এবং দ্বিতীয় ধাপে ১৬ জুলাই থেকে ২৫ আগস্ট পর্যন্ত মোট ৪ লাখ ৬৬ হাজার ৯০৬টি বৃক্ষরোপণ করা হয়েছে। যুবলীগের কোন ইউনিট কি পরিমাণ বৃক্ষরোপণ করছে কেন্দ্রীয় যুবলীগের দফতর শাখা থেকে নিয়মিত মনিটরিং করে তার তালিকা সংগ্রহ করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইতোমধ্যে দ্বিতীয় ধাপে ঢাকা মহানগর যুবলীগ উত্তর ১২ হাজারটি, ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ ১১ হাজার, রাজশাহী জেলা সাড়ে ৪ হাজার, বগুড়া জেলা ৬ হাজার, সিরাজগঞ্জ জেলা আড়াই হাজার, পঞ্চগড় জেলা ৭ হাজার, পাবনা জেলা ২১ হাজার, নওগাঁ জেলা ১২ হাজার, জয়পুরহাট জেলা ১০ হাজার, সাতক্ষীরা জেলা সাড়ে ৬ হাজার, বাগেরহাট ৫ হাজার, চুয়াডাঙ্গা জেলা ২৪ হাজার, নড়াইল জেলা ১১ হাজার, মাগুরা জেলা ১৭ হাজার, যশোর জেলা সাড়ে ৫ হাজার, কুষ্টিয়া ২৬ হাজার ৯০০, মেহেরপুর ৮ হাজার, লালমনিরহাট জেলা ৫ হাজার, কুড়িগ্রাম জেলা ৫ হাজার ৩৫০, গাইবান্ধা জেলা ৬ হাজার ৫৭০, নীলফামারী জেলা ৫ হাজার, দিনাজপুর জেলা সাড়ে ৯ হাজার,  ঠাঁকুরগাঁও জেলা ১০ হাজার, রংপুর জেলা ১২ হাজার, গাজীপুর জেলা ৭ হাজার ৫৫০, গাজীপুর মহানগর ১৫ হাজার, মানিকগঞ্জ জেলা ৪ হাজার ৬০০, জামালপুর জেলা ৫ হাজার ৬০০, কিশোরগঞ্জ জেলা ২ হাজার ৫২০, টাঙ্গাইল জেলা ১০ হাজার, নেত্রকোণা জেলা ৮ হাজার ১৫০, শেরপুর জেলা ৩ হাজার ৭০০, গোপালগঞ্জ জেলা ৫০০, রাজবাড়ী জেলা ১০ হাজার ৪৬৬, ফরিদপুর জেলা ৫ হাজার, মুন্সিগঞ্জ জেলা এক হাজার, শরীয়তপুর জেলা ৩ হাজার, খাগড়াছড়ি জেলা ১২ হাজার, রাঙ্গামাটি জেলা সাড়ে ৬ হাজার, বান্দরবান জেলা ৭ হাজার ৯০০, কক্সবাজার জেলা ৯ হাজার, নোয়াখালী জেলা ৪০ হাজার, লক্ষ্মীপুর জেলা ১১ হাজার, কুমিল্লা উত্তর জেলা ৫ হাজার ২২০, কুমিল্লা দক্ষিণ জেলা এক হাজার ৫৭০, কুমিল্লা মহানগর ৩০০, চাঁদপুর জেলা ৬ হাজার ৭৫০, ব্রাহ্মণবাড়িয়া জেলা ২৩ হাজার ৮০০, ফেনী জেলা ৪ হাজার ৪০০, বরগুনা জেলা ৮০০, পটুয়াখালী জেলা ১০ হাজার ও পিরোজপুর জেলায় সাড়ে ৬ হাজারটি বৃক্ষরোপণ করা হয়েছে।  

নির্দিষ্ট সময় পর্যন্ত বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত থাকবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২২
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।