ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঘূর্ণিঝড় রিমাল: মোংলা বন্দরের কার্যক্রম বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৭ ঘণ্টা, মে ২৬, ২০২৪
ঘূর্ণিঝড় রিমাল: মোংলা বন্দরের কার্যক্রম বন্ধ

বাগেরহাট: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। শনিবার (২৫ মে) রাতে মোংলা বন্দর ও আশপাশের এলাকায় ৭ নম্বর বিপৎসংকেত জারি করা হয়েছে।

 

এ পরিস্থিতিতে বন্দরের সব কার্যক্রম বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন মোংলা বন্দরের সহকারী গণসংযোগ কর্মকর্তা মনিরুল ইসলাম মনির।

তিনি বলেন, ৭ নম্বর বিপৎসংকেত পাওয়া মাত্র মোংলা বন্দরের সব কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। বর্তমানে বন্দরের মোট ৬টি জাহাজ নিরাপদ স্থানে নোঙর করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত জাহাজ আগমন-বহির্গমন, জাহাজের পণ্য ওঠানামা, পরিবহন ও নৌযান (কার্গো, কোস্টার, বার্জ) চলাচল বন্ধ থাকবে।  

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড়টি মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বন্দরের হারবার বিভাগে খোলা কন্ট্রোল রুম থেকে দুর্যোগ মোকাবিলা কার্যক্রম পরিচালনা করা হবে। এছাড়া বন্দরের নিজস্ব নৌযানগুলোকেও নিরাপদে থাকতে বলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে বন্দরের নিজস্ব উদ্ধারকারী নৌযানও।

শনিবার রাত সাড়ে ৯টায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের মোংলা আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়াবিদ হারুন অর রশিদ বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে উপকূলের দিক অগ্রসর হচ্ছে। মোংলা বন্দর ও তৎসংলগ্ন এলাকায় বর্তমানে ৭ নম্বর বিপৎসংকেত দেওয়া হয়েছে। রাতের মধ্যেই ঘূর্ণিঝড়ের প্রভাবে ঝোড়ো হাওয়া ও বাতাসের পরিমাণ বাড়তে পারে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে সংকেত আরও বাড়তে পারে বলে জানান এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০৭২৪ ঘণ্টা, মে ২৬, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।