ঢাকা, শুক্রবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

কর্পোরেট কর্নার

গুডউড ফেস্টিভ্যালে বিওয়াইডির নতুন গাড়ি প্রদর্শন

নিউজ ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
গুডউড ফেস্টিভ্যালে বিওয়াইডির নতুন গাড়ি প্রদর্শন

গুডউড ফেস্টিভ্যাল অব স্পিডে ইয়্যাংওয়্যাং ইউ ৮ ও ইয়্যাংওয়্যাং ইউ ৯ গাড়ি দু’টি উন্মোচন করলো বিওয়াইডি। এবারই এ ফেস্টিভ্যালে কোনো হাই-এন্ড চীনা ব্র্যান্ড নিজেদের গাড়ি উন্মোচন করলো।

 

ইংল্যান্ডের ওয়েস্ট সাসেক্সের গুডউড হাউজে মোটরস্পোর্টসের বাৎসরিক উৎসব হিসেবে আয়োজিত হয় গুডউড ফেস্টিভ্যাল অব স্পিড। এ বছরও ১১-১৪ জুলাই এই উৎসবের আয়োজন করা হয়।

এবারের গুডউড ফেস্টিভ্যাল অব স্পিডের প্রতিপাদ্য ছিল ‘হর্সলেস টু হাইব্রিড – রেভ্যুলুশন ইন পাওয়ার’, যেখানে ১৩০ বছরের প্রযুক্তিগত অগ্রগতিকে উদযাপন করা হয়।

প্রতি গ্রীষ্মে অনবদ্য ও দ্রুতগতিসম্পন্ন সব গাড়ির ইঞ্জিনের শক্তি ও সক্ষমতা সামনে থেকে দেখতে ব্রিটিশ গুডউড ফেস্টিভ্যালে জড়ো হন হাজারো গাড়িপ্রেমী।

সাধারণত, এই উৎসবে ব্রিটিশ স্পোর্টস কার প্রদর্শন করা হলেও, এবার দর্শনার্থীরা বিওয়াইডি’র মতো চীনা ব্র্যান্ডের দুর্দান্ত সব বৈদ্যুতিক গাড়ি (ইভি) দেখার সুযোগ পান। ফেস্টিভ্যালের গত ৩১ বছরের ইতিহাসে দর্শনার্থীরা এবারই প্রথমবার লাক্সারি চীনা ব্র্যান্ডের মিলিয়ন-আরএমবি রেঞ্জের গাড়ির সাথে পরিচিত হওয়ার সুযোগ পান।
 
ফেস্টিভ্যালে ইয়্যাংওয়্যাং ইউ ৮ ও ইয়্যাংওয়্যাং ইউ ৯ প্রদর্শন করে লাক্সারি চীনা ব্র্যান্ড বিওয়াইডি। ব্র্যান্ডটির গত ২০ বছরের উদ্ভাবন ও প্রযুক্তিগত অগ্রগতি তুলে ধরে এই ইয়্যাংওয়্যাং ইউ ৮ এসইউভি গাড়িটি। এতে ৮৮০ কিলোওয়াট (১,১৮০ হর্সপাওয়ার) প্রদানে সক্ষম চারটি মোটরের ৪ডব্লিউডি (ফোর-হুইল ড্রাইভ) সিস্টেম ব্যবহার করা হয়েছে, যা মাত্র ৩.৬ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার পার আওয়ার গতি তুলতে সক্ষম। ডাইসাস সাসপেনশনের কারণে গাড়িটি ৩৬০ ডিগ্রি পর্যন্ত ঘুরতে (ট্যাঙ্ক টার্ন) এবং পানিতে ভেসে থাকতে সক্ষম।
 
বৈদ্যুতিক সুপারকার ইয়্যাংওয়্যাং ইউ ৯-এ এ৪ প্ল্যাটফর্ম (পাওয়ার সিস্টেম) ও বিওয়াইডি’র ডাইসাস এক্স সাসপেনশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। অল-হুইল ড্রাইভ (এডব্লিউডি) এই গাড়িটি মাত্র ২.৩৬ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার পার আওয়ারে গতি তুলতে এবং মাত্র ৯.৭৮ সেকেন্ডে ৪০০ মিটার পথ পাড়ি দিতে সক্ষম। চারটি বৈদ্যুতিক মোটর পাওয়ারের এই গাড়িটির সর্বমোট আউটপুট ৯৬০ কিলোওয়াট (১,২৮৭ হর্সপাওয়ার) এবং ১,৬৮০ এনএম (নিউটন মিটার) পিক টর্ক। সুপারকারটি খ্যাতনামা সাংহাই ইন্টারন্যাশনাল সার্কিটে টেস্ট করা হয়। আনুষ্ঠানিকভাবে গাড়িটির সর্বোচ্চ গতি ৩০৯.১৯ কিলোমিটার পার আওয়ার, যা মাত্র ২ মিনিট ১৭ সেকেন্ড ৬৫ মিলিসেকেন্ডে ল্যাপটাইম অতিক্রম করতে সক্ষম। ইয়্যাংওয়্যাং ইউ৯-এর ইনটেলিজেন্ট বডি কন্ট্রোল সিস্টেম উপস্থিত দর্শকদের মন জয় করে নেয়।

গুডউড ফেস্টিভ্যাল অব স্পিডে ইয়্যাংওয়্যাং ইউ৮ ও ইয়্যাংওয়্যাং ইউ৯ প্রদর্শনের মধ্য দিয়ে ব্রিটিশ রেসিংকার-প্রেমীরা নিউ এনার্জি ভেহিকলের (এনইভি) অভূতপূর্ব প্রযুক্তি সম্পর্কে জানতে পারেন। একইসাথে, ভবিষ্যতে অটোমোবিল খাতের প্রবৃদ্ধিতে ভূমিকা রাখবে এমন পণ্য ও প্রযুক্তির সাথে পরিচিত হওয়ার সুযোগ পায় গাড়িপ্রেমীরা।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এমএম 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।