ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ক্রিকেট

টেস্টে ১২ হাজারে দ্বিতীয় কনিষ্ঠ রুট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
টেস্টে ১২ হাজারে দ্বিতীয় কনিষ্ঠ রুট

টেস্ট ইতিহাসে সপ্তম ব্যাটার হিসেবে ১২ হাজার রানের ক্লাবে ঢুকলেন জো রুট। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি।

লাঞ্চের পর মোকাবেলা করা প্রথম বলেই আলজারি জোসেফকে লেগ সাইড দিয়ে চার মারেন ইংল্যান্ডের এই ব্যাটার। তাতে দ্বিতীয় কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে পা রাখেন ১২ হাজার রানের ক্লাবে।

ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ব্রায়ান লারাকে (১১ হাজার ৯৫৩) ছাপিয়ে যাওয়ার পর ক্যারিয়ারের ৯৫তম ফিফটি তুলে নেন রুট। কিন্তু সেটাকে সেঞ্চুরিতে রূপান্তরিত করতে পারেননি ডানহাতি এই ব্যাটার। ১২৪ বলে ৭ চারে ৮৭ রানে আউট হন তিনি। তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন গুদাকেশ মোতি ।

রুট ১২ হাজার রান করেন ৩৩ বছর ২১০ দিন বয়সে। তার চেয়ে কম বয়সে এই ক্লাবে ঢুকেছেন কেবল স্বদেশি অ্যালিস্টার কুক। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক সর্বকনিষ্ঠ ব্যাটার হিসেবে ৩৩ বছর ১৩ দিন বয়সে ১২ হাজার রান করেছেন। কুককে ছাড়িয়ে যেতে আর ৪৪৫ রান  দরকার রুটের।

দ্রুততম ইনিংসে ১২ হাজার রানের রেকর্ডটি অবশ্য কুমার সাঙ্গাকারার।  ২২৪ ইনিংস খেলে এই রেকর্ড গড়েন  লঙ্কান কিংবদন্তি। রুটের সেখানে  খেলতে হয়েছে ২৬১ ইনিংস। তার চেয়ে বেশি ইনিংস খেলেছেন কেবল কুক (২৭৫)। ১৫ হাজার ৯২১ রান নিয়ে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে আছেন শচীন টেন্ডুলকার। তার পরে আছেন যথাক্রমে রিকি পন্টিং ( ১৩৩৭৮), জ্যাক ক্যালিস (১৩২৮৯), রাহুল দ্রাবিড় (১৩২৮৮), কুক (১২৪৭২), সাঙ্গাকারা (১২৪০০) ও রুট (১২০২৭)।

এদিকে এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ উইকেটে ২৬৬ রান করেছে ইংল্যান্ড। এর আগে প্রথম ইনিংসে ২৮২ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
এএইচএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।