ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

মানুষের গণতান্ত্রিক অধিকার অব্যাহত থাকলে এই বিজয় সফল হবে: ডা. শাহাদাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
মানুষের গণতান্ত্রিক অধিকার অব্যাহত থাকলে এই বিজয় সফল হবে: ডা. শাহাদাত

চট্টগ্রাম: কোটা সংস্কার আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক ওয়াসিম আকরামসহ যাদেরকে হত্যা করা হয়েছে, তাদের হত্যাকারীদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচারের দাবি জানিয়েছেন কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ডা.শাহাদাত হোসেন।

তিনি বলেন, ষড়যন্ত্রকারী চক্র ছাত্র-জনতার বিজয়কে নস্যাৎ করতে পারে।

তোমাদের চোখ কান খোলা রাখতে হবে। এলাকায় এলাকায় পাহারা বসাতে হবে, যেন কোনো ষড়যন্ত্রকারী, সন্ত্রাসী, অস্ত্রধারী  হিন্দু-বৌদ্ধ খ্রিস্টান সম্প্রদায়ের উপাসনালয় ও ঘর- বাড়িতে  হামলা করতে না পারে।
স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার, ভোটাধিকার প্রতিষ্ঠা ও দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার অব্যাহত রাখতে পারলে আমাদের এই বিজয় সফল হবে।  

রোববার (১১ আগস্ট) দুপুরে চট্টগ্রাম কলেজ ছাত্রদলের উদ্যোগে আয়োজিত চট্টগ্রামের প্রথম শহীদ ওয়াসিম আকরামসহ যাদেরকে হত্যা করা হয়েছে, তাদের হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ।  

চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা.শাহাদাত হোসেন বলেন, আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সন্ত্রাসী চট্টগ্রাম শহরে ত্রাসের রাজত্ব কায়েম করেছিল। প্রকাশ্যে তারা অস্ত্র উঁচিয়ে খুন রাহাজানি ও নির্যাতন চালাত। গত ১৬ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র-জনতার  আন্দোলনে প্রকাশ্যে অস্ত্র নিয়ে সাধারণ ছাত্র জনতার উপর নির্বিচারে গুলি চালিয়েছিল। প্রত্যেকটি হত্যাকান্ডের বিচার এই বাংলাদেশের মাটিতে হবে।  

চট্টগ্রাম কলেজ ছাত্রদলের আহ্বায়ক সাফরাশ নুরী সিজ্জির সভাপতিত্বে সাইফুল করিম আরিয়ানের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, এ সময় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর ছাত্রদলের যুগ্ন আহবায়ক সালাহউদ্দীন সাহেদ, সামিয়াত আমিন জিসান, আমজাদ হোসেন শাকিল ও মহসিন কলেজ ছাত্রদলের আহ্বায়ক গিয়াস উদ্দিন সারজিল প্রমুখ।

বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে সকল ধরনের নাশকতা প্রতিহত করছে: এরশাদ উল্লাহ

চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক এরশাদ উল্লাহ বলেছেন, ছাত্র জনতার বিজয়কে প্রশ্নবিদ্ধ করতে একটি বিশেষ মহল সংখ্যালঘু সম্প্রদায়ের উপাসনালয় গুলোতে হামলার গুজব ছড়িয়ে রাজনৈতিক ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করছে। পতিত স্বৈরাচারের দোসররা পরিকল্পিতভাবে উপসনালয়গুলোতে হামলা করছে। সাম্প্রদায়িক দাঙ্গার লক্ষ্যে সমাজকে বিভক্ত করাই এই মুহূর্তে তাদের ষড়যন্ত্র। তারা উপাসনালয় গুলোতে নাশকতা সৃষ্টি করে বিএনপিকে দায়ী করার জন্য ষড়যন্ত্র করছে। বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে সকল ধরনের নাশকতা প্রতিহত করছে। সুন্দরভাবে দেশ পরিচালনার জন্য শান্তিপূর্ণ পরিবেশ খুবই প্রয়োজন। এখন সবাইকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। সংখ্যালঘু সম্প্রদায়সহ ধর্ম, বর্ণ নির্বিশেষে সবার জান মালের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের প্রত্যেকের দায়িত্ব। অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে সর্বাত্মক সহযোগিতা করার জন্য দল মত নির্বিশেষে তাদের পাশে দাঁড়াতে চট্টগ্রামবাসীর প্রতি আহ্বান জানায়।

রোববার (১১ আগস্ট) বিকেলে নগরের চান্দগাঁও ওয়ার্ডের বিভিন্ন এলাকায় হিন্দু সম্প্রদায়ের মন্দির ও বৌদ্ধ বিহার পরিদর্শনকালে এসব কথা বলেন। কুয়াইশ চান্দগাঁও সার্বজনিন কালী বাড়ী, নাথ পাড়া, বড়বাড়ী, বেপারী পাড়া, বড়ুয়া পাড়া বৌদ্ধ বিহার, শাক্যমুনি বিহার, সাধু পাড়া কালীবাড়ি পরিদর্শন করে তাদের নিরাপত্তার সার্বিক বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি ভিন্ন ধর্মালম্বীদের মন্দির, বৌদ্ধ বিহার ও বাসাবাড়ি এবং বিরোধীমতের সবাইকে বিএনপির পক্ষ থেকে নিরাপত্তা দেওয়ার কথা জানান।

এ সময় উপস্থিত ছিলেন মহানগর বিএনপি নেতা শওকত আলী, চান্দগাঁও ওয়ার্ড বিএনপির সভাপতি ইলিয়াছ চৌধুরী, মহানগর বিএনপি নেতা আশরাফুল ইসলাম, জাফর আহমদ ও নগর ছাত্রদল নেতা খোরশেদ আলম রুবেল প্রমূখ।

গণঅভ্যুত্থানে অর্জিত স্বাধীনতাকে রক্ষা করা ঈমানি দায়িত্ব: দীপ্তি

চট্টগ্রাম মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তি বলেছেন, কোটা সংস্কার আন্দোলনে ছাত্র জনতার শান্তিপূর্ণ আন্দোলনে আওয়ামী সন্ত্রাসীদের নির্বিচারে গুলিতে চট্টগ্রাম কলেজ ছাত্রদলের সদস্য ওয়াসিম আকরামসহ বৈষম্য বিরোধী আন্দোলনে নির্মম হত্যাকান্ডে জড়িতদের দ্রুত বিচার করতে হবে। আমাদের শহীদ ভাইদের রক্তের বিনিময়ে আমরা মুক্তি পেয়েছি। ৫৩ বছর পর আবার ২য় বার দেশ স্বাধীন হয়েছে। তাদের বুকের তাজা রক্তের বিনিময়ে অর্জিত ছাত্র-জনতার বিজয়কে নিয়ে এখন নানান রকম ষড়যন্ত্র চলছে, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের গণঅভ্যুত্থানে অর্জিত স্বাধীন মাতৃভূমির বিনির্মাণে আমাদের সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ঈমানি দায়িত্ব পালন করতে হবে।  

রোববার (১১ আগষ্ট) দুপুরে চট্টগ্রামে নগরীর ফয়'স লেক এলাকায় কোটা সংস্কার আন্দোলনের চট্টগ্রামে প্রথম শহীদ চট্টগ্রাম কলেজ ছাত্রদলের সদস্য ওয়াসিম আকরামের নামে একটি স্কুল উদ্বোধন ও শিক্ষা সামগ্রী বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শহীদ ওয়াসিম আকরাম স্কুলের প্রধান শিক্ষক মো. খোরশেদ আলমের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু, আকবর শাহ থানা বিএনপির সাধারণ সম্পাদক মাঈনুদ্দিন চৌধুরী মাঈনু, মহানগর ছাত্রদলের আহবায়ক সাইফুল আলম, ৯ নং ওয়ার্ড বিএনপির সভাপতি জমির আহমেদ, নগর যুবদলের সহ সভাপতি নুর আহমেদ গুড্ডু, এস এম শাহ আলম রব, শাহেদ আকবর, ফজলুল হক সুমন, উত্তর পাহাড়তলী ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান চৌধুরী, নগর যুবদলের সহ সভাপতি মিয়া মো হারুন, আবু সুফিয়ান, যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান মাসুম, নগর স্বেচ্ছাসেবক দলের সহ সভাপতি এন আই চৌধুরী মাসুম ও খুলশী থানা যুবদলের আহবায়ক মো. হেলাল হোসেন প্রমুখ নেতৃবৃন্দ।

সন্ত্রাস, নৈরাজ্য ও চাঁদাবাজির প্রতিবাদে বাকলিয়ায় বিক্ষোভ মিছিল 

সন্ত্রাস, নৈরাজ্য ও চাঁদাবাজির প্রতিবাদে বাকলিয়া থানা অন্তর্গত ১৭ নম্বর পশ্চিম বাকলিয়া ওয়ার্ড ছাত্রদলের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  

রোববার (১১ আগষ্ট) বিকেলে নগরের এক্সেস রোড মোড় থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রসুলবাগ গিয়ে মিছিল শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়। বাকলিয়া থানা ছাত্রদল নেতা আবিদ আব্দুল্লাহ তাকরিমের সভাপতিত্বে এবং মোহাম্মদ আবির ও মো.সাকিবের যৌথ সঞ্চালনায় মিছিল পরবর্তী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক জিএম সালাহউদ্দিন কাদের আসাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোতয়ালী থানা ছাত্রদলের আহবায়ক ইয়াকুব আলী জুয়েল, চকবাজার থানা ছাত্রদলের যুগ্ম আহবায়ক মোহাম্মদ হামিদ, আজিজুল হক। এ সময় ১৭ নম্বর ওয়ার্ড ছাত্রদলের সাজ্জাদ,জুয়েল ও হৃদয় প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।