ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম থেকে মেইল-লোকাল ও কমিউটার ট্রেন চলাচল শুরু 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
চট্টগ্রাম থেকে মেইল-লোকাল ও কমিউটার ট্রেন চলাচল শুরু  প্রতীকী ছবি

চট্টগ্রাম: রেলওয়ে স্টেশন থেকে মেইল, লোকাল ও কমিউটার ট্রেন চলাচল শুরু হয়েছে। এর আগে এ রুটে মালবাহী ট্রেন চলাচল শুরু হয়।

ট্রেন চলাচলের প্রথমদিনেই চট্টগ্রাম থেকে ৩টি কন্টেনারবাহী ট্রেন এবং ৫টি তেলবাহী ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে যায়।

মঙ্গলবার (১৩ আগস্ট) সকাল থেকে সকল মেইল, লোকাল, ও কমিউটার ট্রেন চলাচল শুরু হয়েছে।

আগামী ১৫ আগস্ট থেকে আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হবে বলে জানিয়েছেন পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) প্রকৌশলী মোহাম্মদ সাইফুল ইসলাম।  

জানা গেছে, চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রাম-চাঁদপুর রুটে চলাচলকারী সাগরিকা এক্সপ্রেস ট্রেনটি সকাল ৮ টায় ছেড়ে গেছে। চট্টগ্রাম থেকে ঢাকাগামী কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি সকাল ৯ টা ৪৫ মিনিটে ছেড়ে গেছে। এছাড়া ময়মনসিংহগামী নাসিরাবাদ এক্সপ্রেস ট্রেনটি বিকেল ৪ টা ১০ এ চট্টগ্রামে স্টেশন ছেড়ে যাবে। চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে সাড়ে ৫ টায় নাজিরহাট লোকাল ট্রেনটি ছেড়ে যাবে। রাত ১১ টা ৪৫ এ চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে ঢাকা মেইল ট্রেন। এছাড়াও চট্টগ্রাম স্টেশন থেকে বেলা ১২ টার দিকে হাটহাজারি ও দোহাজারীর উদ্দেশ্য দুটি মালবাহী ট্রেন ছেড়ে যাবে।  

এদিকে সোমবার সারাদিনে চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ড (সিজিপিওয়াই) থেকে ৩টি কন্টেনারবাহী ট্রেন ঢাকা কমলাপুর আইসিডির উদ্দেশ্যে ছেড়ে গেছে। এছাড়াও ঢাকা ক্যান্টমেন্ট, রংপুর, সিলেট এবং চট্টগ্রামের দোহাজারী ও হাটহাজারীতে ৫টি তেলবাহী ওয়াগন (তেলের গাড়ি) ছেড়ে গেছে বলে জানান চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ডের দায়িত্বরত রেলওয়ের ট্রাফিক ইন্সপেক্টর এনামুল হক সিকদার।  

চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ড থেকে গতকাল ৯১ টিইউএস কন্টেনার পরিবহন করা হয়েছে। এখানে বর্তমানে ২৬৫১ টিইউএস কন্টেনার রয়েছে। থাকার কথা সাড়ে ৮শ’।  

চট্টগ্রাম রেল স্টেশনের ম্যানেজার মো. মনিরুজ্জামান বলেন, চট্টগ্রাম স্টেশন থেকে দোহাজারী ও হাটহাজারী বিদ্যুৎকেন্দ্রে দুটি তেলের ওয়াগন ছেড়ে গেছে। সিজিপিওয়াই থেকে ৩টি তেলের ওয়াগন এবং ৩টি কন্টেনারবাহী ট্রেন ছেড়ে গেছে। মঙ্গলবার থেকে সকল মেইল, লোকাল, ও কমিউটার ট্রেন চলবে। সোমবার বিকাল ৫টা থেকে অনলাইনে টিকিট বিক্রি শুরু হয়েছে। ১৫ আগস্ট থেকে সকল আন্তঃনগর ট্রেন চলাচল করবে।  

সরকারি চাকরিতে কোটা নিয়ে আন্দোলনের মধ্যে গত ১৬ জুলাই ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, ফেনী ও ময়মনসিংহ, রংপুরসহ বিভিন্ন এলাকায় রেলপথ অবরোধ করা হলে তাতে ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। পরের দিন ট্রেন চলাচল কিছুটা স্বাভাবিক হলেও ১৮ জুলাই ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির দিন সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পরদিন ১৯ জুলাই সরকারের কারফিউ জারি করার পর থেকে সারাদেশে পুরোপুরি বন্ধ ছিল ট্রেন চলাচল। এর মধ্যে গত ১–৩ আগস্ট পর্যন্ত সীমিত পরিসরে কমিউটার ট্রেন চলাচল করেছিল। পরে ৪ আগস্ট রাতে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে বাংলাদেশ রেলওয়ে। সেই থেকে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ ছিল। গতকাল থেকে কন্টেনার ট্রেন ও তেলবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে। আজ থেকে চলছে মেইল, লোকাল, ও কমিউটার ট্রেন। আগামী ১৫ আগস্ট থেকে চলবে সকল আন্তঃনগর ট্রেন।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার শফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, কালকে মালবাহী ট্রেন চলাচল শুরু হয়। আজকে থেকে লোকাল, মেইল ও কমিউটার ট্রেন চলাচল শুরু হয়েছে। যাত্রীদের সুষ্ঠু সুন্দর পরিবেশে ট্রেন ভ্রমণ নিশ্চিত করতে আমরা বন্ধ পরিকর।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
বিই//পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।