ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ছাত্র-জনতার আত্মত্যাগে স্বৈরাচার সরকার পালাতে বাধ্য হয়েছে: ফারুক-ই-আজম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
ছাত্র-জনতার আত্মত্যাগে স্বৈরাচার সরকার পালাতে বাধ্য হয়েছে: ফারুক-ই-আজম

চট্টগ্রাম: অন্তর্বর্তী সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক-ই-আজম বীর প্রতীক বলেছেন, ছাত্র-জনতার আত্মত্যাগের কারণেই স্বৈরাচারী প্রধানমন্ত্রী ও তাঁর দোসররা পালিয়ে যেতে বাধ্য হয়েছে। দেশের জন্য তাদের এই আত্মত্যাগ ও বলিদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

শহীদদের রক্তের বিনিময়ে আমরা স্বৈরাচারকে হটিয়ে ২য় বারের মতো স্বাধীনতা পেয়েছি, শহীদদের রক্ত কখনো বৃথা যেতে রাষ্ট্র দিবেনা। এই স্বাধীনতা ও বিপ্লবকে রক্ষা করতে হবে রাষ্ট্র এবং রাষ্ট্রের জনগণকে।
 

রোববার (১৮ আগস্ট) দুপুরে চট্টগ্রামের লোহাগাড়া থানা ও উপজেলা পরিষদ ভবন পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মানুষের ক্ষোভ সহজাত, দীর্ঘকাল ধরে সংবিধানে আছে দেশের মালিক জনগণ, সেটা নানান ভাবে অস্বীকার করা হয়েছে। দেশের মালিক জনগণের ধৈর্যের বাঁধ ভেঙে গেলে জনগণ কি করতে পারে এই পোড়া ভবনগুলো তারই নিদর্শন, মানুষের অসন্তোষ এভাবেই প্রকাশিত হয়। এখানে যাঁরা কাজ করে তাঁরা দেশের সন্তান, প্রশাসনে যাঁরা কাজ করে তাঁরাও দেশের সন্তান, আমরা সবাই মিলেমিশে আবারও এই দেশটাকে গড়ে তুলব।

এর আগে লোহাগাড়ার আমিরাবাদ দর্জি পাড়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে ঢাকায় গুলিবিদ্ধ হয়ে শহীদ মোহাম্মদ ইসমামুল হক এর কবর জেয়ারত শেষে শহীদ ইসমাম এর শোকাহত পরিবারের সঙ্গে কথা বলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা।

এ সময় আরও উপস্থিত ছিলেন, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. সাদি উর রহিম জাদিদ, লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইনামুল হাসান, সাতকানিয়া সার্কেল এর অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান, লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুন লায়েল। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের চট্টগ্রামের সমন্নয়ক তালাত মাহমুদ রাফিসহ ছাত্র আন্দোলনের বিভিন্ন নেতৃবৃন্দ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা, বড়হাতিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ জুনাইদ, আমিরাবাদ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাওলানা কাজী নুরুল আলম, লোহাগাড়া উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি এটিএম জাহেদ চৌধুরী, লোহাগাড়া উপজেলা বিএনপির সদস্য সচিব সাজ্জাদুর রহমান, উপজেলা শ্রমিক কল্যান ফেডারেশন এর সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মুহাম্মদ ইউসুফসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিএনপি এবং জামায়াতে ইসলামীর নেতারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।