ঢাকা, শনিবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে সবজির বাজারে বন্যার প্রভাব

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৪
চট্টগ্রামে সবজির বাজারে বন্যার প্রভাব ...

চট্টগ্রাম: সাম্প্রতিক বন্যায় চট্টগ্রামের ১৫ উপজেলার মধ্যে মীরসরাই, ফটিকছড়ি, সীতাকুণ্ড, লোহাগাড়া, সাতকানিয়া, বাঁশখালী ও চন্দনাইশ উপজেলায় তলিয়ে যায় ১ হাজার ৯২২ হেক্টর সবজি বাগান। এর প্রভাব পড়েছে বাজারে।

 

শুক্রবার (৬ সেপ্টেম্বর) নগরের চকবাজার, কাজীর দেউড়ি, বহদ্দারহাট, কর্ণফুলী কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, করলা, পটল, ঢেঁড়স, বেগুন, লাউ, টমেটো ও ধনেপাতার দাম বেড়েছে। অপরিবর্তিত রয়েছে বরবটি, কাঁকরোল, মিষ্টি কুমড়া, পেঁপে ও শসার দাম।

এসব বাজারে গত সপ্তাহে প্রতিকেজি ৮০ টাকায় বিক্রি হওয়া করলা ১০০ টাকা, বেগুন ৩০ টাকা বেড়ে ১২০ টাকা, ৬০ টাকা থেকে বেড়ে ঢেঁড়স ৮০ টাকা, পটল ১০ টাকা বেড়ে ৮০ টাকা, লাউ ১০ টাকা বেড়ে ৬০ টাকা ও ধনেপাতা ২০০ টাকা থেকে বেড়ে ২৩০ টাকা, গাজর ১০০ টাকা থেকে বেড়ে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া পেঁপে ১০ টাকা কমে ৫০ টাকা, কাঁকরোলে ১০ টাকা কমে ৯০ টাকা, মিষ্টি কুমড়া ১০ টাকা কমে ৫০ টাকা, বরবটি ২০ টাকা কমে ১০০ টাকা, শসা ৪০ টাকা, কাঁচা মরিচ ১৯০-২০০ টাকা, টমেটো ২০০ টাকায় বিক্রি হচ্ছে। ২০ টাকার নিচে মিলছে না শাকের আঁটি।  পেঁয়াজ প্রতিকেজি ১২০-১২৫ টাকা, রসুন ২২০ টাকা দরে বিক্রি হচ্ছে।  

এদিকে টানা বৃষ্টিতে মীরসরাই, ফটিকছড়ি, হাটহাজারী, রাউজান, সীতাকুণ্ডের বিভিন্ন উপজেলার মৎস্যচাষের পুকুর, দিঘী ও হ্যাচারির মাছ ভেসে গিয়ে ক্ষতি হয়েছে ২৯০ কোটি টাকা। ৫ হাজার ৫৪১ হেক্টর জমির ১৬ হাজার ৮৬৪টি মাছ চাষের পুকুর ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ১৬ হাজার ৫৯৫ টন মাছ ভেসে যাওয়ার পাশাপাশি ১৪ লাখ বিভিন্ন মাছের পোনা এবং ২ লাখ চিংড়ি পোনা ভেসে গিয়ে মৎস্য খাতের বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি হয় বলে জানিয়েছে জেলা মৎস্য বিভাগ।

এ কারণে মাছের দাম কমছে না। রিয়াজউদ্দিন বাজার মাছের দোকানে কাতলা ৩৪০-৪০০ টাকা, রুই ২৮০-৪০০ টাকা, তেলাপিয়া ২০০-২২০ টাকা, মৃগেল ২২০-২৬০ টাকা, পাঙাস ১৮০-২২০ টাকা, পাবদা ৪০০ টাকা, কৈ ৪৫০ টাকা, রূপচাঁদা ৫৫০-৭০০ টাকা, চিংড়ি ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অপরিবর্তিত রয়েছে মাছ-মাংসের দাম। গরুর মাংস ৮৫০ থেকে ১ হাজার টাকা এবং ছাগলের মাংস ১ হাজার ৫০ থেকে ১১শ ৫০ টাকায় বিক্রি হচ্ছে।  

বন্যায় চট্টগ্রামে প্রাণীসম্পদ খাতে ক্ষতি হয়েছে ২০ কোটি ৯৭ লাখ ২৬ হাজার টাকা।

বাজারে চালের দামও বাড়তি। খুচরা পর্যায়ে প্রতি কেজি চালের দাম দুই থেকে ছয় টাকা পর্যন্ত বেড়েছে। পাশাপাশি বেড়েছে ফার্মের ডিমের দাম। প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকায়। ফার্মের মুরগির সাদা ডিম বিক্রি হচ্ছে ১৫০ টাকা দরে।

চকবাজার কাঁচাবাজারের ব্যবসায়ী সাহেদুর রহমান বলেন, বন্যায় সবজির ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় বাজারে তার প্রভাব পড়েছে। এই সপ্তাহে সবজির সরবরাহ কিছুটা বেড়েছে।  

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২৪
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।