ঢাকা, সোমবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আবাসনশিল্পে বিপর্যয়, ৪৫৮ উপখাত ঝুঁকিতে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
আবাসনশিল্পে বিপর্যয়, ৪৫৮ উপখাত ঝুঁকিতে

ঢাকা: দেশের কঠিন অর্থনৈতিক সংকটে বিপর্যয়ের মুখে পড়েছে আবাসনশিল্প। এ শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট ৩ শতাধিক ব্যাকওয়ার্ড লিঙ্কেজ বা সহযোগী শিল্পও ভালো নেই।

সব মিলিয়ে আবাসনশিল্পের ৪৫৮ উপখাত ঝুঁকিতে রয়েছে।  

ব্যবসায়ীরা জানিয়েছেন, দেশের আবাসন খাতে চলছে ভয়াবহ অস্থিরতা। আতঙ্কিত ক্রেতারা টাকা হাতছাড়া করতে নারাজ। প্লট ও ফ্ল্যাটের কিস্তি পরিশোধ বন্ধ। নেই টাকার সরবরাহ। এমন পরিস্থিতিতেও আবাসন প্রতিষ্ঠানগুলোকে ব্যাংক কোনো সহযোগিতা করছে না। অসংখ্য ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধের হুমকিতে পড়েছে। সব মিলিয়ে উদ্বিগ্ন ব্যবসায়ীরা।  

জানা গেছে, সরাসরি অর্ধকোটি মানুষের কর্মসংস্থান রয়েছে আবাসন শিল্পে। আর এই শিল্পের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষ প্রায় দুই কোটি মানুষ নির্ভরশীল।

আবাসন শিল্প মালিকদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) জানিয়েছে, দেশে সাম্প্রতিক সময়ে নির্মাণসামগ্রীর মূল্য অনেক বেড়েছে। প্লট আর ফ্ল্যাট বিক্রি এখন শূন্যের কোঠায়। ক্রেতাদের কিস্তি পরিশোধও বন্ধ। নেই টাকার সরবরাহ। ফলে প্রায় দুই লাখ কোটি টাকার বিনিয়োগ নিয়ে অনিশ্চয়তার মুখে পড়েছেন উদ্যোক্তারা। অনেক ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ হওয়ার হুমকিতে পড়ায় ব্যবসায়ীরা উদ্বিগ্ন।

উদ্যোক্তারা বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপসহ উন্নত দেশগুলোতে আবাসন খাতে এক শতাংশ সুদে ঋণ দেওয়া হয়। কিন্তু বাংলাদেশে ক্রেতাদের জন্য সেই ব্যবস্থা নেই। তাই চলমান এ সংকট উত্তরণে আবাসন খাতের ক্রেতাদের জন্য স্বল্প সুদের বিশেষ ঋণ তহবিল গঠন করতে হবে।

এ প্রসঙ্গে রিহ্যাবের সিনিয়র সহ-সভাপতি লিয়াকত আলী ভূঁইয়া মিলন গণমাধ্যমকে বলেন, ব্যবসা-বাণিজ্যের অবস্থা এখন খারাপ। ক্রেতারা কিস্তি দিতে পারছেন না। ক্রেতারা টাকা ধরে রেখে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। ইতোমধ্যে আবাসনশিল্পের সার্বিক পরিস্থিতি ও সমস্যা সমাধানে বর্তমান সরকারের সঙ্গে আলাপ-আলোচনা শুরু করেছে রিহ্যাব। সরকারও আমাদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে।  

এ রিহ্যাব নেতা আরও বলেন, বর্তমানে প্লট ও ফ্ল্যাটের অত্যধিক রেজিস্ট্রেশন খরচ কমানোর বিষয়ে খুব দ্রুত জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের সঙ্গে বৈঠক করবে রিহ্যাব। পাশাপাশি এই সময়ে ক্ষতিগ্রস্ত ব্যাকওয়ার্ড লিঙ্কেজ শিল্পের সর্বশেষ ক্ষয়ক্ষতি জানতে এবং করণীয় নির্ধারণে শিগগিরই বৈঠক করবে রিহ্যাব।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন- এফবিসিসিআই পরিচালক ও জেসিএক্স ডেভেলপমেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইকবাল হোসেন চৌধুরী জুয়েল গণমাধ্যমকে বলেন, গত তিন মাস ধরে কিস্তি পরিশোধ বন্ধ করে দিয়েছেন ক্রেতাদের অনেকে। ছাত্র-জনতার আন্দোলনের পর ৩০ থেকে ৪০ শতাংশ ক্রেতা তাদের অর্ডার (ক্রয় আদেশ) বাতিল করেছেন। কেউ কেউ কিস্তি দিচ্ছেন অনিয়মিত।

এ ব্যবসায়ী নেতা জানান, গত সেপ্টেম্বর মাসে ১৫ থেকে ২০টি ফ্ল্যাট বিক্রি হলেও চলতি মাসে দু-একটিতে এসেছে। এ অবস্থা চলতে থাকলে আবাসনসহ এই শিল্পের সঙ্গে যুক্ত অন্যান্য ব্যবসায়ও ধস নামবে। ফলে বেকার হওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। এছাড়া বেড়েছে ঋণের সুদ। তৈরি হয়েছে তারল্য সংকট। চাহিদার তুলনায় কমেছে ঋণ। ফলে আবাসন খাত সংশ্লিষ্ট ব্যবসা-বাণিজ্যে ধস নামবে। কমে যেতে পারে মোট জাতীয় উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি। যত দ্রুত সম্ভব তারল্য সংকট দূর ও ঋণের সুদ কমাতে হবে। জনসাধারণের মধ্যে সৃষ্ট আতঙ্ক দূর করে আস্থা ফিরিয়ে আনার উদ্যোগ নিতে হবে। আবাসন শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানির জটিলতাও দূর করতে হবে। প্লট ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন খরচ কমাতে হবে।

রিহ্যাব বলছে, ২০১০-২০১২ সাল পর্যন্ত প্রতি বছর গড়ে ১৫ হাজারের কাছাকাছি ফ্ল্যাট-অ্যাপার্টমেন্ট বিক্রি হয়েছে। ২০১৩-২০১৬ পর্যন্ত প্রতি বছর গড়ে বিক্রি হয় ১২ হাজারের বেশি ফ্ল্যাট। ২০১৭-২০২০ পর্যন্ত প্রতি বছর গড়ে ১৩-১৪ হাজার ফ্ল্যাট বিক্রি হয়। ২০২০ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত প্রতি বছর ১৫ হাজারের কাছাকাছি ফ্ল্যাট বিক্রি হয়েছে। এরপর নির্মাণ উপকরণের মূল্যবৃদ্ধিতে ফ্ল্যাটের বিক্রি কমে আসে। ২০২২-২৩ অর্থবছরে বিক্রি হয় ১০ হাজারের কাছাকাছি ফ্ল্যাট। ২০২৩-২৪ অর্থবছরে আরও কমে সেটি ১০ হাজারের নিচে অবস্থান করছে। এতে দেখা যায়, ফ্ল্যাটের চাহিদা দিন দিন কমেছে। এর সঙ্গে শেখ হাসিনা সরকারের পতনের আগে ও পরের কঠিন অর্থনৈতিক সংকটে ভয়াবহ বিপর্যয়ের মধ্যে পড়েছে আবাসন শিল্প।

রিহ্যাব জানায়, মধ্যবিত্ত শ্রেণির মানুষের আবাসন সুবিধা সহজলভ্য করার জন্য সিঙ্গেল ডিজিট সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা চালু করা প্রয়োজন। একসময় এই সিঙ্গেল ডিজিট সুদের ঋণ প্রদান ব্যবস্থা চালু ছিল। তখন অনেক মধ্যবিত্ত সিঙ্গেল ডিজিট সুদের ঋণ নিয়ে ফ্ল্যাটের মালিক হয়েছেন। মধ্যবিত্তের আবাসনের স্বপ্ন পূরণ করতে এবং আবাসন খাতে গতিশীলতা ফিরিয়ে আনতে একই ধরনের ব্যবস্থা আবারও গ্রহণ করা প্রয়োজন। বাংলাদেশে ফ্ল্যাট নিবন্ধন ব্যয় সার্কভুক্ত দেশ এমনকি উন্নত বিশ্বের মধ্যেও সবচেয়ে বেশি। রেজিস্ট্রেশন ব্যয় কম হলে, ক্রেতারা দলিলে সঠিক মূল্য দেখাতে উৎসাহিত হবেন। সরকারও সঠিক রাজস্ব পাবে।

এ প্রসঙ্গে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ- সিপিডির জ্যেষ্ঠ গবেষক ও অর্থনীতিবিদ তৌফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আবাসন খাত এখন দেশের সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নেই। এমনকি মধ্যবিত্তরাও ফ্ল্যাট কিনতে পারছেন না। উন্নত দেশগুলোর মতো বাংলাদেশে আবাসন খাতের ক্রেতাদের জন্য দীর্ঘমেয়াদি ঋণ সুবিধা নেই। আবার দেশের অর্থনীতিও কঠিন পরিস্থিতিতে আছে। ফলে চলমান পরিস্থিতিতে আবাসন খাত ধাক্কা খাচ্ছে।  

তবে অ্যাডভান্স হোমস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তৌহিদা সুলতানা গণমাধ্যমকে বলেন, আমার নয়টি চলমান প্রকল্পে রড-সিমেন্টসহ সব উপকরণ খরচ প্রায় ২০ শতাংশ বেড়েছে। বর্তমানে আবাসন খাতের অবস্থা খুবই খারাপ। ব্যাংকের ঋণ নেই। ফ্ল্যাট-প্লট বিক্রি নেই। আগে যারা কিনেছেন, এখন রেজিস্ট্রেশন করতে গিয়ে তারা বিপাকে পড়েছেন। কারণ রেজিস্ট্রেশনের খরচ অনেক বেশি। অন্যদিকে পাথর আমদানি বন্ধ হয়ে গেছে। সব মিলিয়ে ব্যবসায়ীরা টেনশনে আছেন। ক্রেতারাও নতুন প্রকল্পে বিনিয়োগ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছেন।

জানা গেছে, দেশের চলমান অর্থনৈতিক সংকটের প্রভাবে ইট, বালু, রড, সিমেন্ট, কনস্ট্রাকশন, স্যানিটারি, সিরামিক, গ্লাস, অ্যালুমিনিয়াম, ক্যাবল ও লাইটিং শিল্পের মতো ব্যাকওয়ার্ড লিঙ্কেজ খাত দুশ্চিন্তায় রয়েছে। চরম ঝুঁকি ও অনিশ্চয়তার মুখে পড়েছে লাখ লাখ নির্মাণ শ্রমিকের কর্মসংস্থান। সব মিলিয়ে আবাসনশিল্পের ৪৫৮ উপখাতে ভয়াবহ বিপর্যয় নেমেছে। এর মধ্যে রড, সিমেন্ট, তার, স্যানিটারি, তালা, চাবি, বোর্ড, দরজা অন্যতম। এ হিসেবে হিসাব করলে জিডিপির মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আবাসন খাত। নির্মাণসামগ্রীর দাম কমলে মানুষ আবার এ খাতে বিনিয়োগে আসতে পারে।

এ প্রসঙ্গে রিহ্যাবের সাবেক সভাপতি ও বিল্ডিং ফর ফিউচার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তানভিরুল হক প্রবাল গণমাধ্যমকে বলেন, গত দুই মাস ধরে ব্যবসা খারাপ যাচ্ছে। এখন স্বাভাবিকভাবে ব্যাকওয়ার্ড লিঙ্কেজ শিল্পগুলো স্থবির হয়ে আছে। তবে আশা করছি- সবকিছু স্বাভাবিক হয়ে আসবে।

রিহ্যাবের প্রথম সহসভাপতি এম এ আউয়াল গণমাধ্যমকে বলেন, অর্থনীতিতে সবচেয়ে বড় খাত আবাসনশিল্প। এ খাতে তিন শতাধিক ব্যাকওয়ার্ড লিঙ্কেজ বা সহযোগী শিল্প রয়েছে। চলমান বাস্তবতায় এখন আবাসনশিল্পে ক্রয়-বিক্রয় স্তিমিত। আশা করছি পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হয়ে আসবে।

আবাসনশিল্প সংশ্লিষ্টদের তথ্যমতে, এ খাতে জড়িত তিন শতাধিক ব্যাকওয়ার্ড লিঙ্কেজ বা সহযোগী শিল্প খাত রয়েছে। আর ১৮ খাতে বিভক্ত পণ্যভিত্তিক উপখাত হলো ৪৫৮টি। এর মধ্যে গুরুত্বপূর্ণ হলো- রড, সিমেন্ট, রেডিমিক্স, ইট, পাথরসহ ১১টি উপখাত নিয়ে সিভিল খাত। ক্যাবল, সার্কিট ব্রেকার, সুইচ-সকেট, মিটার, লাইট মিলিয়ে ৩০টি উপখাতের ইলেকট্রিক খাত। উড, দরজা, লকসহ ২৫টি উপখাত নিয়ে উড খাত। পাইপ, গ্লাস, ট্যাব, ফিটিংস, ওয়াটার পাম্প নিয়ে ২০টি উপখাতের প্লাম্বিং খাত। দেশি-বিদেশি বিভিন্ন প্রকারের টাইলস, মার্বেল, স্টোন, মোজাইক চিপস ইত্যাদি ১৩টি উপখাত নিয়ে টাইলস খাত। কমোড, বেসিন, বাথট্যাব, হ্যান্ড শোয়ার, কানেকশন পাইপ, গ্রেটিংসহ ৩৩টি উপখাত নিয়ে স্যানিটারি খাত। পেইন্ট, ফোম ল্যাব, বুন্স অ্যান্ড পোলিশ নিয়ে ছয়টি উপখাতের পেইন্ট খাত। সুরকি, কেমিক্যাল, অ্যাডমিক্সার, স্টোনসহ ছয়টি উপখাত। ফ্লোর ব্রোম, হেয়ার ব্রুশ, সেফটি নেট, রয়েল প্লাগ, প্লামব্রুশ, হস পাইপ, প্যাড লক, মাসকিন ট্যাব ইত্যাদি ৯৭টি উপখাত নিয়ে হার্ডওয়্যার খাত। লিফট, সাব-স্টেশন, সোলার সিস্টেম, জেনারেটর, ইন্টারকমসহ ১৮টি উপখাতের ইলেকট্রিক খাত। অ্যালুমিনিয়াম, গ্রিল, ফায়ার ডোর, স্টিল অবকাঠামো, স্কাই লাইট, এলপিজি সিস্টেম, সুইমিংপুল ইত্যাদি নিয়ে ৬৪টি উপখাতের সাব-কন্ট্রাক্ট খাত। এক্সকেভেটর, লিট ট্রাক, রোড রোলার মেশিন, বুলডোজার, ডাম্প ট্রাকস, পাইপ ড্রাইভিং মেশিনসহ ১৯টি উপখাতের কনস্ট্রাকশন মেশিনারিজ খাত। সিভিল, ইলেকট্রিক্যাল, স্যানিটারি, টাইলস, পেইন্ট সয়েল টেস্ট, পাইল ওয়ার্ক নিয়ে ২৬টি উপখাতের শ্রম খাত। এছাড়াও ভূমি উন্নয়ন, প্রশাসনিক, হোম অ্যাপ্লিক্যান্স ও অফিস স্টেশনারি খাতে আরও ৯০টি উপখাত জড়িত আবাসনশিল্পের সঙ্গে। এসব খাতে ২ হাজারেরও বেশি শিল্পপ্রতিষ্ঠানের প্রায় দুই লাখ কোটি টাকার বিনিয়োগ এখন হুমকিতে পড়েছে। ওই তিন শতাধিক ব্যাকওয়ার্ড লিঙ্কেজ শিল্পের মধ্যে রয়েছে- ২৭টি কনস্ট্রাকশন সামগ্রী খাত। ৪৩টি বাথ ও কিচেন ফিটিংস পণ্যসামগ্রী উৎপাদন ও সরবরাহকারী খাত। আরও আছে- ৪৪টি ইলেকট্রিক্যাল, ৪৪টি ফার্নিচার, ১৮টি সাফেচ ফার্নিশিংসহ আরও অনেক ব্যাকওয়ার্ড লিঙ্কেজ শিল্প। তিন শতাধিক ব্যাকওয়ার্ড লিঙ্কেজ বা সহযোগী শিল্প খাতের মধ্যে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে- দেশের সিমেন্ট, রড, স্টিল ও রি-রোলিং মিলস, সিরামিক ও টাইলস, কেমিক্যালস, ইট, বালু, পাথর, রং, পিভিসি পাইপ, উড, গ্লাস, অ্যালুমিনিয়াম, কিচেন ফিটিংস, গ্যাস স্টোভ, ওয়াটার হিটার, আয়রন, ফ্লাসিং ইকুইপমেন্টস, বৈদ্যুতিক সাব-স্টেশন, ট্রান্সফরমার, লাইট, ক্যাবলস, ফ্যান, এয়ার কন্ডিশনার, এয়ার কুলার, বিল্ডিং ইস্টুলেশন, গ্লাস ডোর, টিমবার, ইলেকট্রিক্যাল সিকিউরিটি ডোর, বিল্ডিং সেফটি, মোজাইক, পেইন্ট, সিরামিকের বিভিন্ন পণ্য, বিভিন্ন ধরনের পাইপ, ফিটিংস, ক্যাবলস, কাচ ও কাচজাতীয় অন্যান্য পণ্য, পাথর ও পাথরজাত পণ্য, পেইন্ট, লোহাজাতীয় বিভিন্ন পণ্য, আসবাবপত্র ও কাঠজাত বিভিন্ন পণ্য, প্লাইউড, বৈদ্যুতিক ফিটিংস ও অন্যান্য সামগ্রী, নির্মাণকাজের যন্ত্রপাতি, আঠাজাতীয় বিভিন্ন পণ্য, স্টিলজাত পণ্য, অ্যালুমিনিয়াম খাতের মতো তিন শতাধিক ব্যাকওয়ার্ড লিঙ্কেজ বা সহযোগী শিল্প। আবাসন খাত হুমকিতে পড়ায় বিপর্যয় নেমেছে ব্যাকওয়ার্ড লিঙ্কেজ শিল্পেও। এসব খাতের উদ্যোক্তারা বলছেন, আবাসন খাত সচল হলেই ঘুরে দাঁড়াবে লিঙ্কেজ শিল্প।  

এছাড়াও আবাসন কোম্পানিগুলোতে ২০ হাজার নির্মাণকাজ ব্যবস্থাপক, ১০ হাজার ডিপ্লোমা প্রকৌশলী, তিন হাজার স্নাতক প্রকৌশলী এবং প্রায় ৫০০ স্থপতি নিয়োজিত আছেন।

সৌজন্যে বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।