ঢাকা, সোমবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

এলসি মার্জিন তুলে দেওয়ায় ব্যবসায় গতি সঞ্চার হবে: ডিসিসিআই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
এলসি মার্জিন তুলে দেওয়ায় ব্যবসায় গতি সঞ্চার হবে: ডিসিসিআই

ঢাকা: সম্প্রতি বাংলাদেশ ব্যাংক কয়েকটি বিলাসবহুল পণ্য ও বাংলাদেশে উৎপাদিত হয় এমন কিছু পণ্য ছাড়া সব ধরনের আমদানিতে এলসি মার্জিন তুলে দিয়েছে। এর ফলে পণ্য আমদানি পর্যায়ে সৃষ্ট স্থবিরতা অনেকাংশে নিরসন হবে এবং শিল্পায়নে গতি সঞ্চার হবে বলে মনে করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

রোববার (০৮ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ঢাকা চেম্বারের সভাপতি আশরাফ আহমেদ একথা বলেন।

দেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) শিল্পখাত উন্নয়নের আর্থিক সেবা সম্প্রসারণের লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন তহবিল গঠনের উদ্যোগ এখাতের উদ্যোক্তাদের অর্থায়ন আরও সহজতর হবে বলে প্রত্যাশা করছে ডিসিসিআই। দেশের বিদ্যমান পরিস্থিতিতে এ ধরনের উদ্যোগ নেওয়ায় কেন্দ্রীয় ব্যাংককে সাধুবাদও জানিয়েছেন ডিসিসিআই সভাপতি।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী এখন থেকে আমদানিকারকরা সব ধরনের মূলধনী যন্ত্রপাতি, ভোক্তা পণ্য, মূলধনী কাঁচামাল-ব্যাংক ও গ্রাহকের সম্পর্কের ভিত্তিতে কোনো ধরনের মার্জিন ছাড়া আমদানি করতে পারবেন। এ ছাড়াও আমদানি বৃদ্ধি পেলে নতুন বিনিয়োগ, পুণঃবিনিয়োগ, মূলধনী যন্ত্রপাতির সহজলভ্যতাসহ সামগ্রিক উৎপাদন বৃদ্ধি পাবে। ফলে রপ্তানিতে ইতিবাচক প্রবৃদ্ধি পরিলক্ষিত হবে প্রত্যাশা করছেন আশরাফ আহমেদ। সেই সাথে শিল্প কলকারখানাগুলোতে কাঁচামালের সরবরাহ বৃদ্ধি পাবে, যার ফলে শিল্পকারখানাসমূহ পূর্ণ সক্ষমতা অনুযায়ী উৎপাদনে যেতে পারবে এবং বাজারে পণ্যের সরবরাহ বাড়বে। এর ফলে দেশের সার্বিক মূল্যস্ফীতির ওপর ইতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশাবাদী তিনি।

অপরদিকে, দেশের আর্থিক খাতে চলমান তারল্য সংকট, বিশেষত সিএমএসএমইদের সহজ ঋণ প্রাপ্তিতে জটিলতাসহ নানা কারণে এমনিতেই বেসরকারি খাতে ঋণ প্রবাহ যখন হ্রাস পেয়েছে, ঠিক সেসময় ‘আবর্তনশীল পুনঃঅর্থায়ন তহবিল’-এর আওতায় এ ধরনের একটি উদ্যোগ ক্ষুদ্র উদ্যোক্তাদের পুনঃঅর্থায়ন সুবিধা পেতে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করেন ডিসিসিআই সভাপতি।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।