ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইতালিতে অলিভ অয়েলের কফি চালু করছে স্টারবাকস

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
ইতালিতে অলিভ অয়েলের কফি চালু করছে স্টারবাকস

বিশ্বের সর্ববৃহৎ কফি চেইন স্টারবাকস বলছে, তারা ইতালিতে অলিভ অয়েল মিশ্রিত পানীয় চালু করছে। খবর বিবিসি।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হাওয়ার্ড শুলৎজ বলেন, অলিভ অয়েলের অভাবনীয়, কোমল ও মাখনি গন্ধ...কফিকে সমৃদ্ধ করে এবং মুখে লেগে থাকে খুব ভালোভাবে।

যুক্তরাষ্ট্রের বড় যে কোম্পানিগুলো ইতালিতে খাদ্য ও পানীয়ের বাজারে নিজেদের ব্যবসা বাড়াতে চাইছে, স্টারবাকস তাদের মধ্যে মধ্যে অন্যতম।  

স্বাধীন কিংবা পারিবারিক ক্যাফে ব্যবসার জন্য ইতালি বিখ্যাত। স্টারবাকস দেশটি প্রায় ২০টি দোকান চালু করেছে।

শুলৎজ তার প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বলেন, অনেকের প্রশ্ন, কফিতে অলিভ অয়েল? প্রমাণ রয়েছে কাপে।

তিনি বলেন, ৪০ বছরেরও বেশি সময়ে, আমি মনে করতে পারি না, এরকম এতটা বেশি উৎসাহী হয়েছি কি না।  

স্টারবাকস যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দোকানগুলোতে নির্বাচিত কয়েক ধরনের গরম ও বরফশীতল পানীয় চালুর পরিকল্পনা করছে। যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্য ও জাপানেও এসব পানীয় পাওয়া যাবে।  

নতুন চালু করা পানীয়ের নাম অলিয়াতো। বুধবার এটি ইতালিতে চালু হওয়ার কথা রয়েছে। এতে থাকছে বরফের টুকরো মিশ্রিত এসপ্রেসো, অলিভ অয়েল মিশ্রিত ওট মিল্কের বাষ্প আর ল্যাতে।

ইতালি, গ্রিস ও স্পেনসহ ভূমধ্যসাগরীয় অঞ্চলের খাদ্য তালিকার অন্যতম উপাদান অলিভ অয়েল। এতে রয়েছে স্বাস্থ্যের জন্য উপকারী মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। রয়েছে ভিটামিন, খনিজ ও পলিফেলন। এসব অণুপুষ্টি আসে গাছ থেকে।  

২০১৮ সালে স্টারবাকস ইতালিতে তাদের প্রথম স্টোর খোলার ঘোষণা দেয়। ইতালিয়ানদের অনেকে তখন স্টারবাকস বয়কটের আহ্বান জানায়। সেসময় শুলৎজ বলেছিলেন, আমরা এখানে ইতালিয়ানদের কফি বানানো শেখাতে আসছি না। আমরা এখানে নম্রতা ও শ্রদ্ধাবোধ নিয়ে দেখাতে আসছি, আমরা কী শিখেছি।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।