ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তাইওয়ান প্রেসিডেন্টের যুক্তরাষ্ট্র সফর, আবারও কড়া হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
তাইওয়ান প্রেসিডেন্টের যুক্তরাষ্ট্র সফর, আবারও কড়া হুঁশিয়ারি চীনের

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক আরও উন্নত করতে গিয়ে চীনের সঙ্গে বৈরিতা বাড়ছে তাইওয়ানের। এরই পরিপ্রেক্ষিতে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের যুক্তরাষ্ট্র সফর কেন্দ্র করে আবারও কড়া হুঁশিয়ারি দিয়েছে চীন।

আমেরিকা মহাদেশের কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে গত সপ্তাহে নিউইয়র্কে ট্রানজিট (যাত্রা বিরতি) নিয়েছিলেন সাই ইং-ওয়েন। বর্তমানে তিনি ক্যালিফোর্নিয়াতে আছেন। সেখানে মুখোমুখি বৈঠক করেছেন মার্কিন হাউজ অব রিপ্রেজেনটিটিভের স্পিকার কেভিন ম্যাকওয়ার্থির সঙ্গে।

তাইওয়ানের প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে রোনাল্ড রিগান প্রেসিডেনশিয়াল লাইব্রেরির সামনে ছোটখাটো একটি মিছিল হয়েছে। সেখানে স্বল্প বিবৃতিতে তাইওয়ানের প্রেসিডেন্ট বলেছেন, ‌তাইওয়ানের গণতন্ত্র অপ্রত্যাশিতভাবে বড় চ্যালেঞ্জের মুখে। এ দ্বীপটি বিশেষ সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞ।

এদিকে তাইওয়ান প্রেসিডেন্ট ও মার্কিন স্পিকারের এ বৈঠকের নিন্দা জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সতর্ক করে বলেছে, এর ফল মোটেও ভালো হবে না।  

গোয়েন্দা বেলুন ও ইউক্রেন যুদ্ধ ইস্যুতে রুশ ঘনিষ্ঠতার কারণে বর্তমানে চরম বৈরিতা বিরাজ করছে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে। এসময়ে তাইওয়ানের প্রতি সমর্থন প্রবণতা আরও বাড়িয়ে দিয়েছে জো বাইডেনের প্রশাসন।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।