ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এবার ইউক্রেনের শস্য আমদানিতে নিষেধাজ্ঞা দিল বুলগেরিয়া

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
এবার ইউক্রেনের শস্য আমদানিতে নিষেধাজ্ঞা দিল বুলগেরিয়া

ইউক্রেনের শস্য আমদানিতে হাঙ্গেরি ও পোল্যান্ডের পর এবার নিষেধাজ্ঞা দিল বুলগেরিয়া। দেশটির প্রধানমন্ত্রী গালাব দোনেভের বরাতে এই খবর জানিয়েছে রেডিও বুলগেরিয়া।

 

প্রতিবেদনে দোনেভ বলেন, গত এক বছরে দেশে উল্লেখযোগ্য পরিমাণ খাদ্য রয়ে গেছে এবং তা খাদ্যশৃঙ্খল ব্যাহত করেছে।  

তিনি বলেন, আমরা জাতীয় এই ব্যবস্থা নিতে বাধ্য হয়েছি কারণ ইউরোপীয় কর্তৃপক্ষ এখনো একটি উপযুক্ত ব্যবস্থা বিবেচনা করছে।

গেল শনিবার পোল্যান্ড ও হাঙ্গেরি ইউক্রেনের শস্য আমদানিতে নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। দেশ দুটির স্থানীয় কৃষকদের অভিযোগের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

কৃষকরা বলেন যে, আমদানির কারণে তাদের বাজার সস্তা ইউক্রেনীয় শস্যে সয়লাব হয়ে যাচ্ছে। ফলে তারা নিজস্ব উৎপাদিত শস্য বিক্রি করতে পারছেন না।

পরে ইউক্রেনের কৃষি নীতি ও খাদ্য মন্ত্রণালয় বলে, পোল্যান্ডের নিষেধাজ্ঞা বিদ্যমান দ্বিপাক্ষিক রপ্তানি চুক্তির সঙ্গে বিরোধী। দেশটি এই সমস্যা সমাধানে আলোচনার আহ্বান জানিয়েছে।  

এক বিবৃতিতে বলা হয়, আমরা বুঝতে পারছি যে, পোল্যান্ডের কৃষকরা কঠিন পরিস্থিতিতে রয়েছেন। কিন্তু ইউক্রেনের কৃষকরা আরও কঠিন পরিস্থিতিতে রয়েছেন।  
 
ইউক্রেনের শস্য আমদানিতে পোল্যান্ড ও হাঙ্গেরি যে নিষেধাজ্ঞা দিয়েছিল, তা প্রত্যাখ্যান করে ইউরোপীয় কমিশন। কমিশন বলে যে, কোনো একটি দেশ আলাদাভাবে বাণিজ্যনীতি তৈরি করতে পারে না।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।