ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

যমজ মেয়েদের জন্য ৩০ জন্মদিনের কার্ড লিখে গেলেন মৃত্যুপথযাত্রী বাবা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
যমজ মেয়েদের জন্য ৩০ জন্মদিনের কার্ড লিখে গেলেন মৃত্যুপথযাত্রী বাবা যমজ দুই মেয়ে রোজ, সোফিয়া ও স্ত্রী ভিক্টোরিয়ার সঙ্গে মৃত্যুপথযাত্রী নিক। ছবি তোলার সময় মেয়ে দুটির বয়স ছিল ১৭ মাস। ছবি: বিবিসি

প্রিয়জনের জন্মদিনটি ঘনিয়ে এলেই শুভেচ্ছা জানাতে কার্ড কিনে রাখেন অনেকে। কেউ কেউ একটু সময় নিয়ে নিজেই বানিয়ে নেন জন্মদিনের শুভেচ্ছা কার্ড।

তাই বলে ৩০ বছরের জন্মদিনের শুভেচ্ছা জানাতে ত্রিশটি কার্ড একই সময়ে বানিয়ে রাখার কথা কেউ শুনেছেন?

এমনটাই করেছেন দুই যমজ মেয়ের বাবা সাউথ ইস্ট ইংল্যান্ডের ওয়েস্ট সাসেক্সের লিনডফিল্ডের বাসিন্দা নিক। তিনি এখন প্রয়াত। মৃত্যুর আগে নিজের দুই যমজ মেয়ে রোজ ও সোফিয়ার প্রথম ৩০ বছরের জন্মদিনের জন্য জন্মদিনের শুভেচ্ছা কার্ড লিখে গেছেন নিক।

নিকের এমনটি করার নেপথ্য কারণ হিসেবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রাণঘাতী ব্রেইন টিউমারে আক্রান্ত ছিলেন নিক। তিনি জানতেন, অল্প সময়ের মধ্যে মৃত্যু হবে তার। যে কারণে দুই মেয়ের জন্মদিনগুলোতে তার আর থাকা হচ্ছে না। তাই রোজ ও সোফিয়ার প্রথম ৩০ জন্মদিনের কার্ড মৃত্যুর আগেই বানিয়ে রাখেন নিক।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে,  ২০২০ সালে ৩৪ বছর বয়সে মারা যান নিক। সেসময় তার যমজ দুই মেয়ে রোজ ও সোফিয়ার বয়স ছিল মাত্র ১৭ মাস। নিক জানতেন, মেয়েদের দ্বিতীয় জন্মবার্ষিকীও দেখা হবে না তার।

প্রয়াত বাবার বানানো জন্মদিনের কার্ড হাতে রোজ ও সোফিয়া

এ বিষয়ে নিকের  স্ত্রী ভিক্টোরিয়া বলেন, ‘নিক চেয়েছিল মেয়েরা যখনই তাদের জন্মদিন উদ্‌যাপন করবে, তখনই যেন তাদের বাবার কথা স্মরণ করে এবং এভাবেই সে তাদের পাশে থাকতে চেয়েছে। ’

জীবনের শেষে ৬ মাস নিক বাকশক্তি হারিয়েছিলেন বলে জানান ভিক্টোরিয়া।  

তিনি বলেন, নিকের লিখে যাওয়া জন্মদিনের কার্ডগুলো তার মেয়েদের একটা ধারণা দেবে যে, তাদের বাবা জীবনের ওই শেষ সময়গুলোতে কেমন ছিলেন, কেমন অনুভব করতেন তাদের।

মরণঘাতী এ ব্যাধিতে স্বামীর মৃত্যুর পর ভিক্টোরিয়া ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে একটি পিটিশনের সমর্থনে কাজ করছেন। এছাড়া ব্রেইন টিউমার বিষয়ক গবেষণার পরিমাণ বাড়াতে আরও বেশি তহবিল বরাদ্দের জন্য ক্যাম্পেইন চালিয়ে যাচ্ছেন তিনি।  

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।