ঢাকা, সোমবার, ১৪ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ব্রিটিশ রাষ্ট্রদূতের সফর, ভারতের আপত্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ব্রিটিশ রাষ্ট্রদূতের সফর, ভারতের আপত্তি

পাকিস্তান অধিকৃত কাশ্মীরে মীরপুর সফরে গিয়েছিলেন পাকিস্তানের ব্রিটিশ রাষ্ট্রদূত জেন ম্যারিয়ট। গত ১০ জানুয়ারির এই সফরে।

তিনি বেশ কয়েক জন ব্যবসায়ী এবং ছোটদের একটি ফুটবল দলের সঙ্গে সাক্ষাৎ করেন।  

এই সময় তিনি আতিথেয়তার জন্য মীরপুরের বাসিন্দাদের ধন্যবাদও জানিয়ে বলেন, পাক বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকদের ৭০ শতাংশই মীরপুরের বাসিন্দা।

তবে তার এই সফরকে সহজভাবে নেয়নি ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখ সর্বদা ভারতের অবিচ্ছেদ্য অংশ থাকবে। ইসলামাবাদের ব্রিটিশ রাষ্ট্রদূত এবং দূতাবাসের কর্মকর্তাদের পাক অধিকৃত কাশ্মীরে যাওয়াকে গুরুত্বের সঙ্গে দেখছে ভারত এবং এই বিষয়ে তীব্র আপত্তি জানাচ্ছে। ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতায় এ ধরণের হস্তক্ষেপ সমর্থনযোগ্য নয়।  

অবশ্য পাকিস্তান অধিকৃত কাশ্মীরে বিদেশিদের যাওয়া নিয়ে বিতর্ক এই প্রথম নয়। ২০২২ সালে এবং গত অক্টোবরে পাকিস্তানে নিযুক্ত দুই জন মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোম  গিলগিট-বালটিস্তানে সফরে যাওয়ার পরেও আপত্তি জানিয়েছিল ভারত।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।