ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দোনেৎস্কের প্রবেশদ্বার রুশ বাহিনীর হাতে ছেড়ে দিচ্ছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
দোনেৎস্কের প্রবেশদ্বার রুশ বাহিনীর হাতে ছেড়ে দিচ্ছে ইউক্রেন

রুশদের হাতে দোনেৎস্কের প্রবেশদ্বার হিসেবে খ্যাত পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা ছেড়ে দিচ্ছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী। মূলত রাশিয়ার আক্রমণের মুখে টিকতে না পেরেই শহরটি থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে ইউক্রেন।

 

বিগত চার মাস ধরে আভদিভকায় দুই পক্ষের মধ্যে ব্যাপক লড়াই চলছে।

রাশিয়ার আক্রমণের বিপরীতে সেনা ও গোলাবারুদের সংকটের কারণে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনী বলছে, আভদিভকায় রাশিয়ার প্রায় ১৫ হাজার সেনা আছে। বিপরীতে তাদের আছে ২ হাজারের কিছু বেশি সেনা।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী প্রধান কর্নেল জেনারেল ওলেকজান্দর সিরস্কি জানিয়েছেন, সেনাদের প্রাণ রক্ষা ও রুশ বাহিনীর হাতে ধরা পড়ার হাত থেকে বাঁচাতেই এই সিদ্ধান্ত নিয়েছেন। সেনা ইউনিটগুলোকে শহর থেকে প্রত্যাহার করে আরও অনুকূল সীমান্তে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

তিনি বলেন, আমাদের সৈন্যরা তাদের ওপর অর্পিত সামরিক দায়িত্ব যথাযথভাবে পালন করেছে। রাশিয়ার সেরা সামরিক ইউনিট ধ্বংস করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছে এবং শত্রুদের জনশক্তি ও সরঞ্জামের উল্লেখযোগ্য ক্ষতি করেছে।
 
২০১৪ সালে রুশপন্থী বিদ্রোহীরা দোনেৎস্ক দখল করে নেয়। পরে এই অঞ্চলটিকে রাশিয়া গণভোটের মাধ্যমে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয়।

 

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪

এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।