ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু আজ

হোসাইন মোহাম্মদ সাগর, স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু আজ

রাশিয়া থেকে: রাশিয়ায় শুক্রবার (১৫ মার্চ) থেকে শুরু হচ্ছে প্রেসিডেন্সিয়াল নির্বাচনের ভোটগ্রহণ। এতে সব ভোটারকে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইউক্রেনের রুশ অধিকৃত অঞ্চলসহ রাশিয়ার সব ভোটারকে ভোট প্রয়োগের মাধ্যমে দেশের ভবিষ্যৎ নির্ধারণে অংশ নিতে বলেন রুশ প্রেসিডেন্ট।

এক ভিডিওবার্তায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ৭১ বছর বয়সী পুতিন বলেন, ‘আমাদের এখন ঐক্যবদ্ধ ও সংঘবদ্ধ হয়ে একসঙ্গে এগিয়ে যাওয়া প্রয়োজন। আপনাদের দেওয়া প্রতিটি ভোটই মূল্যবান। আগামী তিন দিন আপনাদের ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানাচ্ছি।

তিন দিনব্যাপী এ নির্বাচনে ভোটগ্রহণ চলবে রোববার পর্যন্ত। ২০০০ সাল থেকে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন পুতিন। এবারের নির্বাচনেও তিনিই জয়ী হবেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

নির্বাচনে তিনি ছাড়াও আর তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও তাদের কেউই পুতিনের সমালোচনা করেননি। একাধিক মতামত জরিপে পুতিনকে অধিকাংশ রাশিয়ান নাগরিকের সমর্থন পেতে দেখা যায়।

গত মাসের এক জরিপে পুতিন ৭৫ শতাংশ মানুষের সমর্থন পেয়েছিলেন। এবারের নির্বাচনে যে দুই প্রার্থী ইউক্রেনে যুদ্ধ বন্ধ করার প্রতিশ্রুতি দিয়ে লড়তে চেয়েছিলেন, তাদের অযোগ্য ঘোষণা করা হয়েছে।  ইউক্রেনের এ যুদ্ধকে ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে অভিহিত করেছিল রাশিয়া।

ভিডিওবার্তায় পুতিন বলছিলেন, ‘জীবনযাত্রার মানোন্নয়নের জন্য সব ভোটার একটি শক্তিশালী, সমৃদ্ধ এবং স্বাধীন রাশিয়াকে দেখতে চায়। আর তা ভোট প্রয়োগের মাধ্যমেই সম্ভব। ’

এদিকে ইন্টারন্যাশনাল এক্সপার্ট হিসেবে পুরো নির্বাচনে পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলানিউজটোয়েন্টিফোরের প্রতিবেদক হোসাইন মোহাম্মদ সাগর। বৃহস্পতিবার এ সংক্রান্ত তথ্য নিশ্চিত করা হয়।  

এর আগে রাশিয়ার নির্বাচন কমিশনের উচ্চপদস্থ কর্মকর্তা হাবিবুল্লাহ ও জাদাত এ বিষয়ে তাকে দিকনির্দেশনা দেন। এরপর সাগরসহ তার দল একটি নির্বাচন বুথ ঘুরে দেখেন এবং একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেন।  

তার দলে বাংলাদেশের প্রকৌশলী হাসান ইমামসহ অন্যান্য দেশের উচ্চপদস্থ ব্যক্তিরাও রয়েছেন।

বাংলাদেশ সময়: ০৮২৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
এইচএমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।