ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে আঘাত হানলো রিখটার স্কেলে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানিয়েছে, ভূপৃষ্ঠ থেকে ভূমিকম্পের গভীরতা ছিল ৬৩০ কিলোমিটার।

  

ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি জানিয়েহে, এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতি তেমন হবে বলে আশঙ্কা নেই। তবে আফটারশক হতে পারে। খবর রয়টার্স

বছরের শুরুর দিকে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে ফিলিপাইনে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস)-এর তথ্য অনুযায়ী, সেই ভূমিকম্পটির মাত্রা ছিল  রিখটার স্কেলে ৬.৭ মাত্রার।  

এর আগে গত নভেম্বর মাসে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। সেই ভূমিকম্পে অন্তত আটজনের প্রাণহানি হয়। এছাড়া ভূকম্পনে আহত হন আরও ১৩ জন এবং অর্ধ-শতাধিক বাড়িঘর এবং অন্যান্য ভবন ক্ষতিগ্রস্ত হয়।

ফিলিপাইন ভূতাত্ত্বিকভাবে ভূমিকম্প সক্রিয় অঞ্চল ‘প্যাসিফিক রিং অব ফায়ারে’ অবস্থিত। এই রিং জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরজুড়ে বিস্তৃত। মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা রিং অব ফায়ারকে বিশ্বের সবচেয়ে ভূমিকম্প এবং আগ্নেয়গিরির সক্রিয় অঞ্চল হিসেবে বর্ণনা করে থাকে।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।