ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে ৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে ৮ জনের মৃত্যু

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্স থেকে ইংল্যান্ড পৌঁছতে চাওয়া ৮ অভিবাসনপ্রত্যাশী নিহত হয়েছেন। তারা যে নৌকায় ছিলেন, সেটি ডুবে গিয়ে এ ঘটনা ঘটে।

চলতি বছর এখন পর্যন্ত ফ্রান্সের উপকূল থেকে ইংলিশ চ্যানেল অতিক্রম করে ইংল্যান্ড পৌঁছতে গিয়ে মৃত্যুর সংখ্যা ৪৬ এ পৌঁছেছে।

পাস-ডি-ক্যালে অঞ্চলের প্রিফেক্ট জ্যাক বিলান্ট নিহতের তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, উদ্ধারকারী কর্মীদের সতর্ক করা হয়েছিল, ৫৯ যাত্রী নিয়ে একটি নৌকা পাস-ডি-ক্যালে এলাকার আব্লোতোস উপকূলে সমস্যায় পড়েছে।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা আটজনের মৃত্যুতে শোক প্রকাশ করছি৷ সমস্যায় পতিত নৌ-যানটি খুব দ্রুতই সংকটে পড়ে। এটি পাথরের ওপর আছড়ে পড়ে টুকরো টুকরো হয়ে যায়।

ওই নৌকায় হাইপোথার্মিয়ায় আক্রান্ত ১০ মাস বয়সী এক শিশুসহ ছয়জনকে জরুরি অবস্থা বিবেচনায় হাসপাতালে নেওয়া হয়েছে। মোট ৫১ জনকে উদ্ধার করে চিকিৎসা দেওয়া হচ্ছে। বেঁচে যাওয়া যাত্রীরা ইরিত্রিয়া, সুদান, সিরিয়া, মিশর, ইরান এবং আফগানিস্তান থেকে এসেছেন বলেও জানান জ্যাক বিলান্ট।

প্রবল স্রোতের কারণে ইংলিশ চ্যানেল বেশ বিপজ্জনক হয়ে উঠেছে। ছোট নৌকাগুলো নিয়মিতই বড় ঝুঁকির মধ্যে পড়ে। তারপরও নিজ দেশে যুদ্ধ বা দারিদ্র্য থেকে পালিয়ে আসা বহু মানুষ নিয়মিতই জীবনের ঝুঁকি নিয়েই ছোট নৌকায় চ্যানেল পাড়ি দিচ্ছে।

বাংলাদেশ সময়: ০৮৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।