ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে ৪০ মুসল্লি নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
নাইজেরিয়ায় বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে ৪০ মুসল্লি নিহত

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় কাদুনা রাজ্যে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে ৪০ জন মুসল্লি নিহত হয়েছেন। তারা উত্তরাঞ্চলীয় সামিনাকা শহরে নবী মুহাম্মদ (সা.) জন্মদিন উদযাপনে আয়োজিত ঈদে মিলাদুন্নবী পালন করতে যাচ্ছিলেন।

আহমেদ দয়াবু নামে অনুষ্ঠানের একজন সংগঠক জানিয়েছেন, লেরে শহরের কাছে তাদের বাসটি সামনে থেকে আসা একটি ট্রাকের সামনে পড়ে। মুহূর্তেই মুখোমুখি সংঘর্ষ হয়। ৪০ জনের মৃত্যু হয়েছে। আহত ৩১ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

কাদুনা স্টেট ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির একজন কর্মকর্তা দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেন। তিনি ৩৬ জন নিহত হয়েছেন বলে জানান।

দয়াবু আরও বলেন, দুর্ঘটনার আগে মুসল্লিরা কোয়ান্ডারে শহর থেকে সামিনাকার পথে যাত্রা করেছিল। লেরে শহরে পৌঁছানোর পর তাদের বহনকারী বাসটির সঙ্গে একটি ট্রেলার ট্রাকের সংঘর্ষ হয়। বাসটিতে ৭১ যাত্রী ছিল।

বিবিসি সোমবার (১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানায়। খবরে বলা হয়, নাইজেরিয়ায় সড়কে মারাত্মক সংঘর্ষ খুবই সাধারণ ঘটনা। ড্রাইভার ও যাত্রী উভয়ই নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘনকারী হিসেবে বিবেচিত। এছাড়া নিরাপত্তা বিধিনিষেধও শিথিলভাবে প্রয়োগ করে থাকে কর্তৃপক্ষ।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে নাইজেরিয়া জুড়ে সড়ক দুর্ঘটনায় ১৪৭০ জনেরও বেশি লোক মারা গেছেন। মূলত প্রতিদিন গড়ে প্রায় ১৬ জন নিহত হয়েছেন।

এছাড়া এবারের ঈদে মিলাদুন্নবী উদযাপন উপলক্ষে সোমবার সরকারি ছুটি ঘোষণা করেছিল নাইজেরিয়ার সরকার।

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।