ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বের ৫০ প্রভাবশালী মুসলিমের একজন ড. মুহাম্মদ ইউনূস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৪
বিশ্বের ৫০ প্রভাবশালী মুসলিমের একজন ড. মুহাম্মদ ইউনূস

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০ মুসলিমের তালিকায় স্থান পেয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস।

জর্দানের আম্মানভিত্তিক ‘দ্য রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার’ প্রতি বছর বিশ্বের ৫০০ মুসলিম ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করে।

২০০৯ সাল থেকে এই তালিকা প্রকাশ করছে সংস্থাটি।

সংস্থাটির ২০২৫ সালের তালিকা প্রণয়নে পাঁচটি ক্যাটাগরিতে প্রভাবশালী মুসলিমদের নির্বাচন করা হয়। ক্যাটাগরিগুলো হলো: ধর্মীয়, রাজনৈতিক, বিজ্ঞান ও প্রযুক্তি, শিল্প ও সংস্কৃতি এবং ক্রীড়া ও বিনোদন। প্রতিটি ক্যাটাগরিতে সেসব মুসলিম ব্যক্তিত্বকে অন্তর্ভুক্ত করা হয়, যারা তাদের নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

এ তালিকায় ৫০ নম্বরে রাখা হয়েছে ড. ইউনূসকে। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে এ তালিকায় স্থান পেয়েছেন মাইক্রোফাইন্যান্স ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা হিসেবে বিশ্বজুড়ে পরিচিত ড. মুহাম্মদ ইউনূস।

অর্থনৈতিক উন্নয়নে অবদান ও বৈশ্বিক সমস্যা সমাধানের নেতৃত্বের কারণে তিনি এ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।

বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলিমদের তালিকায় বাংলাদেশ থেকে অন্যতম মুখ এ নোবেল জয়ী। তিনি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০ জনের তালিকাতেও অন্যতম।

২০২৫ সালের বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন জর্দানের দ্বিতীয় আবদুল্লাহ ইবনে আল হুসাইন।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।