ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জাপানের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারালো ক্ষমতাসীন দল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
জাপানের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারালো ক্ষমতাসীন দল

জাপানের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালো ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) নেতৃত্বাধীন জোট। গত এক যুগে কোনো নির্বাচনে এটিই এই জোটের সবচেয়ে খারাপ ফলাফল।

 

গতকাল (২৭ অক্টোবর) নির্বাচনের প্রাথমিক ফলাফল দেখা যায় এবারের নির্বাচনে পার্লামেন্টের নিম্নকক্ষে অর্ধেকেরও বেশি আসন পেয়েছে বিরোধী দলগুলো। পার্লামেন্টের নিম্নকক্ষ বা ডায়েটের ২২টি আসনের ফলাফল এখনও ঘোষণা করা হয়নি।  

আজ (২৮ অক্টোবর) সকাল পর্যন্ত পাওয়া ফলাফলে দেখা যাচ্ছে ক্ষমতাসীন এলডিপির ১৯১ আসনসহ তাদের মিত্র দল কোমেইতো মোট ২০৮টি আসন পেয়েছে। সবচেয়ে বড় বিরোধী দল কনস্টিটিউশনাল ডেমোক্রেটিক পার্টি (সিডিপি) পেয়েছে ১৪৩টি আসন। আর সববিরোধী দলগুলো মিলে পেয়েছে ২৩৫টি আসন।  

দেশটিতে ক্ষমতায় যেতে একটি দল বা জোটের জন্য কমপক্ষে ২৩৩টি আসন প্রয়োজন হয়।  

এ বছরের শুরুতে দলের তহবিল কেলেঙ্কারীর খবর ফাঁস হওয়ার পরপরই এলডিপির সমর্থনের পাল্লা রেকর্ড ২০ শতাংশে নেমে আসে।  

শিগেরু ইশিবা এলডিপির নতুন নেতা নির্বাচিত হয়েই আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন। নির্বাচনের ফলাফল সম্পর্কে তিনি সংবাদ মাধ্যমকে বলেন, ভোটাররা কঠোর রায় দিয়েছে এবং আমাদের খুব বিনয়ের সঙ্গে এই রায় মেনে নিতে হবে।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।