ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মোদীর সেই কোট নিলামে, দর সোয়া কোটি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫
মোদীর সেই কোট নিলামে, দর সোয়া কোটি ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আলোচিত সেই কোট নিলামে ওঠানো হয়েছে। গুজরাটের সুরাট শহরে তিন দিনব্যাপী নিলামের প্রথম দিনেই বুধবার (১৮ ফেব্রুয়ারি) এর দাম প্রায় সোয়া কোটি ছুঁয়েছে।

রাজেশ জানেজা নামে সুরাটেরই একজন ব্যবসায়ী কোটটির দাম হাঁকিয়েছেন এক কোটি ২১ লাখ রুপি।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, নীল রংয়ের গাঢ় স্ট্রাইপড কোটটির নিলামে বিক্রিতে যে অর্থ পাওয়া যাবে তা গঙ্গা দূষণরোধ প্রকল্পসহ স্বচ্ছ ভারত অভিযানে ব্যয় করা হবে।

নিলামের শুরুতে রাজুভাই আগারওয়াল নামে এক ব্যক্তি কোটটির দাম ৫১ লাখ রুপি হাঁকান। তারপর সুরেশ আগারওয়াল নামে সুরাটের আরেক ব্যবসায়ী প্রধানমন্ত্রী পরিহিত কোটটির দাম এক কোটি রুপি পর্যন্ত হাঁকান। এরপর এক কোটি ১১ লাখ রুপি হাঁকেন বিরাল চৌকেশি নামে আরেক গুজরাটি ব্যবসায়ী। চৌকেশির পরই রাজেশ জানেজার হাঁকানো এক কোটি ২১ লাখ রুপি এখন পর্যন্ত সর্বোচ্চ দরে আছে।

সুরেশ আগারওয়াল বলেন, নিলামে প্রাপ্ত অর্থ ‘গঙ্গা পরিচ্ছন্ন’ ও ‘স্বচ্ছ ভারতের’ মতো মহান কাজে ব্যয় হবে জেনেই আমি এই কোট কিনতে আগ্রহী হয়েছি।

স্বচ্ছ ভারত অভিযানসহ রাষ্ট্রীয় কিছু প্রকল্পে অর্থযোগের লক্ষ্যে মোদীর পাওয়া আরও ৪৫৫টি উপহার-পণ্যের সঙ্গে এই কোটটিও নিলামে ওঠানো হয়েছে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরে নজর কেড়েছিল কোটটি।

২৫ জানুয়ারি সন্ধ্যায় হায়দারাবাদ হাউজে আয়োজিত ডিনার পার্টিতে মোদী প্রায় দশ লাখ রুপির এই দামি কোট গায়ে দেন। কোটটির স্ট্রাইপে ছোটো ছোটো অক্ষরে তার নাম ‘নরেন্দ্র দামোদর দাস মোদী’ খোদাই করে লেখা রয়েছে। এই লেখা প্রায় হাজার বারেরও বেশি রয়েছে, যা ক্যামেরায় ধরা পড়ে অনেকটা স্পষ্টভাবে।

এদিকে, এই গুজরাটের একজন ব্যবসায়ী দাবি করেছেন, আলোচিত কোটটি তিনি মোদীকে উপহার দিয়েছিলেন।

রমেশ কুমার ভিকাভাই বিরানি নামে ওই ব্যবসায়ী বলেন, আমার ছেলের ২৬ জানুয়ারির বিয়ে অনুষ্ঠানে যোগদানের জন্য সম্প্রতি গুজরাটের একটি সম্মেলনে গিয়ে মোদীকে আমন্ত্রণ জানিয়ে এই কোটটি উপহার দিই।

নিজে রাজনীতি করেন না জানিয়ে রমেশ কুমার দাবি করেন, কোটটির দাম ১০ লাখ রুপি বলে যে গুজব ছড়ানো হয়েছে তা সত্য নয়। তাছাড়া, প্রধানমন্ত্রীকে উপহার দেওয়ার সময়ই তিনি বলেছিলেন- ‘স্বচ্ছ ভারত’ প্রকল্পে অর্থ সংগ্রহের লক্ষ্যে কোটটি দান করে দেবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।