ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

অর্থপাচারের অভিযোগ

এইচএসবিসি’র জেনেভা শাখায় অভিযান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫
এইচএসবিসি’র জেনেভা শাখায় অভিযান

ঢাকা: অর্থপাচারের অভিযোগে যুক্তরাজ্যভিত্তিক এইচএসবিসি ব্যাংকের জেনেভা শাখায় অভিযানে নেমেছে সুইজারল্যান্ডের পুলিশ। অভিযোগ তদন্তে দায়িত্বপ্রাপ্ত প্রসিকিউটরদের সঙ্গে নিয়ে এ অভিযান শুরু করা হয়েছে।



কালো টাকার মালিক- বিশেষ করে অস্ত্র ও ডায়মন্ড চোরাকারবারীদের-অর্থ লুকিয়ে রেখে তাদের করফাঁকি দিতে সহযোগিতার অভিযোগ ওঠায় বহুজাতিক ব্যাংকিং ও আর্থিক সেবা দাতা প্রতিষ্ঠান এইচএসবিসির বিরুদ্ধে বুধবার (১৮ ফেব্রুয়ারি) এ তদন্ত শুরু করেছে সুইস কর্তৃপক্ষ।

দায়িত্বপ্রাপ্ত প্রসিকিউটররা বলছেন, তারা এইচএসবিসি প্রাইভেট ব্যাংক (সুইস) ও অজ্ঞাতপরিচয় অর্থপাচারকারীদের বিরুদ্ধে এ তদন্ত করছেন। ধীরে ধীরে অর্থপাচারের ‘সহযোগীদের’ও তদন্তের আওতায় আনা হবে।

প্রাইভেট ব্যাংকটির সুইজারল্যান্ডভিত্তিক শাখা অর্থপাচারে সহযোগিতা করছে বলে সম্প্রতি অভিযোগ ওঠার প্রেক্ষিতে সুইস কর্তৃপক্ষ এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে।

যদিও এইচএসবিসির প্রধান নির্বাহী ফ্র্যান্সো মোরা দাবি করেছেন, যেসব গ্রাহক ব্যাংকের বিধিমালার সর্বোচ্চটি মানেননি তাদের অ্যাকাউন্ট গত সপ্তাহে বন্ধ করে দেওয়া হয়েছে।

বিশেষত এইচএসবিসির সুইস প্রাইভেট ব্যাংক সন্দেহভাজন ধনকুবের গ্রাহকদের করফাঁকি দিতে সহযোগিতা করছে বলে অভিযোগ ওঠার সপ্তাহখানেকেরও বেশি সময় পর এই পদক্ষেপকে ইতিবাচকভাবে প্রচার করছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

আন্তর্জাতিক কোনো ব্যাংকের সুইস শাখায় এ ধরনের অভিযান এবারই প্রথম বলে জানাচ্ছে সংবাদ মাধ্যমগুলো।

বাংলাদেশ সময়: ১৬৪৯ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।