ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আইনি বিপত্তিতেও অভিবাসন পরিকল্পনায় অনড় ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫
আইনি বিপত্তিতেও অভিবাসন পরিকল্পনায় অনড় ওবামা ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার ‘অভিবাসন পরিকল্পনা’র বিরুদ্ধে রুল জারি করেছেন টেক্সাসের একটি ফেডারেল আদালত। তবে, সোমবার (১৭ ফেব্রুয়ারি) আদালতের জারি করা এই রুলের বিরোধিতা করেছেন ওবামা।



হোয়াইট হাউসে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আদালতের প্রতি সম্মান রেখেই বলছি, আমি এর (রুল) সঙ্গে দ্বিমত পোষণ করছি। আমার মনে হয়, আইন এবং ইতিহাস আমাদের পক্ষেই আছে। ’

সংবাদ মাধ্যমগুলো বলছে, নথিপত্রহীন ৫০ লাখ অভিবাসীকে ফেরত পাঠানোর ব্যাপারে আদালতের নির্দেশ যেন বাস্তবায়ন করতে না হয় সেজন্য উদ্যোগ নিয়েছেন প্রেসিডেন্ট। ওই উদ্যোগেরই অংশ হিসেবে সংবাদ সম্মেলনে রুলের বিরুদ্ধে কথা বলেন তিনি।

প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউস বলছে, আদালতের রুলের মোকাবেলায় অত্যন্ত দৃঢ় আইনি পদক্ষেপ নেওয়া হবে এবং রুলের বিরুদ্ধে পাল্টা স্থগিতাদেশ জারির ব্যবস্থা করা হবে।

অভিবাসন পরিকল্পনার প্রথম পর্ব বুধবার (১৮ ফেব্রুয়ারি) বাস্তবায়ন শুরু হওয়ার কথা থাকলেও আদালতের রুলের কারণে তা স্থগিত হয়ে গেছে।
 
তবে ওবামা আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, অভিবাসন ইস্যু হোয়াইট হাউসেই সমাধান হয়ে যাবে।

বিরোধীদের তীব্র সমালোচনা সত্ত্বেও ২০১৪ সালের ২০ নভেম্বর ওবামা নথিপত্রহীন অভিবাসীদের নিয়ে একটি নির্বাহী আদেশ জারি করেন। জারিকৃত আদেশ অনুযায়ী যুক্তরাষ্ট্রে অবস্থানরত যুক্তরাষ্ট্রে এক কোটি ১০ লাখের সব অবৈধ অভিবাসী বৈধতার সুযোগ পাবে না। তাদের মধ্যে ৪৪ লাখ অবৈধ অভিবাসী বৈধতার সুযোগ পাবে, যাদের সন্তান যুক্তরাষ্ট্রের নাগরিক। আর তিন লাখ অবৈধ অভিবাসী বৈধতার সুযোগ পাবে নতুন নিয়ম অনুযায়ী অন্যান্য শ্রেণিভুক্তির কারণে।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।