ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মায়ানমারের কোকাঙে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫
মায়ানমারের কোকাঙে জরুরি অবস্থা

ঢাকা: জঙ্গি ও সেনাবাহিনীর মধ্যকার সংঘর্ষের জেরে মায়নামারের কোকাঙ অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

প্রেসিডেন্ট থিন সেইন ওই এলাকার ক্ষমতা সেনাবাহিনীর হাতে হস্তান্তর করে সেখানে তিন মাসের সেনা শাসন (মার্শাল ল’) জারি করেছেন বলে বুধবার (১৮ ফেব্রুয়ারি) জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



মায়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ) নামে পরিচিত একটি জঙ্গি সংগঠন ও সেনাবাহিনীর মধ্যে সংঘাত গত ৯ ফেব্রুয়ারি থেকে মারাত্মক আকার ধারণ করে। এ সংঘাতে ৫০ জনেরও বেশি সেনাসদস্য নিহত হন বলে স্বীকার করে সরকার। এছাড়া, ২৬ জঙ্গিও নিহত হয় সংঘর্ষে।

এমনকি স্বেচ্ছাসেবী সংস্থা রেডক্রস সোসাইটির একটি গাড়িবহরেও মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি) এক অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে দু’জন আহত হয়। ওই গাড়িবহরটি লক্কাইয়ের রাজধানী কোকাঙে আটকে পড়া সাধারণ মানুষদের চীনা সীমান্তে সরিয়ে নেওয়ার কাজ করছিল বলে জানা যায়।

সংবাদ মাধ্যমগুলো বলছে, চীন থেকে সম্প্রতি জঙ্গি নেতা ফোনে কিয়া শিন দেশে ফিরলেই সংঘাত ভয়াবহ রূপ নেয়। এসময় কয়েক হাজার বেসামরিক লোক তাদের বাড়িঘর ছেড়ে চলে যেতে বাধ্য হয়।

সংবাদ সংস্থাগুলো জানায়, গত সপ্তাহে মায়ানমারের অন্তত ৩০ হাজার নাগরিক সীমানা অতিক্রম করে চীনে প্রবেশ করেছে।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।