ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

আইন ও আদালত

বিএনপিপন্থী আইনজীবীদের আদালত অবমাননা নিয়ে শুনানি ১ আগস্ট

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
বিএনপিপন্থী আইনজীবীদের আদালত অবমাননা নিয়ে শুনানি ১ আগস্ট

ঢাকা: বিএনপিপন্থী আইনজীবীদের আদালত অবমাননা নিয়ে শুনানি ১ আগস্ট পর্যন্ত মুলতবি করেছেন আপিল বিভাগ।  

বৃহস্পতিবার (২৫ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে আইনজীবীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন।  

আদালত গত ১২ জুন এ বিষয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলে শুনানি ২৫ জুলাই পর্যন্ত মুলতবি করেন। একইসঙ্গে তাদের ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন। আর আইনজীবী এ জে মোহাম্মদ আলী প্রয়াত হওয়ায় তার নাম বাদ দেওয়া হয়।  

এর মধ্যে আইনজীবীদের পক্ষে লিখিত ব্যাখ্যা দাখিল করা হয়েছে।  

শোক দিবসের অনুষ্ঠানে ‘আমরা বাংলাদেশের বিচারপতিরা আমরা হলাম শপথবদ্ধ রাজনীতিবিদ’- আপিল বিভাগের এক বিচারপতির এমন বক্তব্যকে কেন্দ্র করে মিছিল-স্লোগান-সভা অব্যাহত রাখায় বিএনপিপন্থী কয়েকজন আইনজীবীর বিরুদ্ধে গত বছরের ২৯ আগস্ট আদালত অবমাননার আবেদন করেন আইনজীবী মোহাম্মদ নাজমুল হুদা।

পরে ১৫ নভেম্বর এক আদেশে আপিল বিভাগ সশরীরে হাজির হয়ে আদালত অবমাননার অভিযোগের ব্যাখ্যা দিতে ১৫ জানুয়ারি বিএনপিপন্থী সাত আইনজীবীকে তলব করেন।

সে অনুযায়ী ১৫ জানুয়ারি সাত আইনজীবী আপিল বিভাগে হাজির হন। পরে শুনানি মুলতবি করা হয়।  

সাত আইনজীবী হলেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি, সাবেক অ্যাটর্নি জেনারেল  প্রয়াত এ জে মোহাম্মদ আলী, ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান এবং জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
ইএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।