ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আইন ও আদালত

দুদকের ২ মামলায় খালাস পেলেন আব্বাস

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
দুদকের ২ মামলায় খালাস পেলেন আব্বাস মামলা থেকে খালাস পেয়ে কাঁদছেন মির্জা আব্বাস

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা দুই মামলায় খালাস পেলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। বৃহস্পতিবার (২৯ আগস্ট) ঢাকার দুটি পৃথক বিশেষ জজ আদালত থেকে খালাসের এ রায় আসে।

এর মধ্যে সম্পদের তথ্য গোপন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা মামলায় তাকে খালাসের রায় দেন ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক মো. মাসুদ পারভেজ। এই মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেন আদালত।  

রাজধানীর রমনা থানায় ২০০৭ সালের ১৬ অগাস্ট মামলাটি করেছিলেন দুদকের উপপরিচালক মো. শফিউল আলম। এতে অবৈধভাবে ৭ কোটি ৫৪ লাখ ৩২ হাজার ২৯০ টাকার সম্পদ অর্জন এবং ৫৭ লাখ ২৬ হাজার ৫৭১ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়।

তদন্ত শেষে ২০০৮ সালের ২৪ মে মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মো. খায়রুল হুদা আদালতে অভিযোগপত্র দেন। ২০০৮ সালের ১৬ জুন বিচার শুরু হয়। বিচারে ২৪ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত। এ মামলায় দুদকের পক্ষে ২৪ জন সাক্ষ্য দেন। অপরদিকে আব্বাসের পক্ষে ৫ জন সাফাই সাক্ষ্য দেন।  

অপরদিকে মির্জা আব্বাসসহ তিনজনের বিরুদ্ধে প্লট বরাদ্দে অনিয়মের অভিযোগে দুদকের করা অপর একটি মামলা প্রত্যাহারে আবেদন করে দুদক কৌসলী মীর আহমেদ আলী সালাম। সেই আবেদন মঞ্জুর করে ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক রবিউল আলম তাদের খালাস দেন। খালাসপ্রাপ্ত অপর দুই আসামি হলেন- সাবেক সংসদ সদস্য আলী আসগর লবী ও সরকারি কর্মকর্তা মাহফুজুল ইসলাম।

মামলার অভিযোগে বলা হয়, ২০০৬ সালে পূর্তমন্ত্রী থাকাকালে প্যাসিফিক কেমিক্যালস নামের একটি প্রতিষ্ঠানকে তেজগাঁও শিল্প এলাকায় ১৯ দশমিক ৪৪ কাঠা জমি বরাদ্দ দেন মির্জা আব্বাস। বিএনপির সাবেক এমপি আলী আসগর লবী ও মাহফুজুল ইসলাম নামের এক সরকারি কর্মকর্তার যোগসাজশে অনিয়মের মাধ্যমে এ প্লট বরাদ্দ দেন।

এ অভিযোগে দুদকের তৎকালীন উপ-পরিচালক সৈয়দ ইকবাল হোসেন শাহবাগ থানায় ২০০৭ সালের ১৫ জুলাই একটি মামলা করেন। পরের বছর ১১ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
কেআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।